কাতারের আমিরকে সৌদি বাদশাহর আমন্ত্রণ

  যুগান্তর ডেস্ক ২৭ মে ২০১৯, ০৫:২৩:৫৪ | অনলাইন সংস্করণ

ছবি: রয়টার্স

সৌদি আরবের মক্কা নগরিতে দুটি জরুরি আরব সম্মেলনে চিরবৈরী কাতারকেও আমন্ত্রণ জানানো হয়েছে। ইরানের সঙ্গে উপসাগরীয় দেশগুলোর উত্তেজনার মধ্যে আগামী বৃহস্পতিবার এ বৈঠক অনুষ্ঠিত হবে।

রোববার কাতাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে। এর আগে কাতারকে আমন্ত্রণকে জানানো হয়নি বলেও প্রচার করা হয়েছে।

গত সপ্তাহে কাতার বলেছে, ইসলামের পবিত্র ভূমিতে আয়োজিত দুটি বৈঠকে তাদের আমন্ত্রণ করা হয়নি। আরব আমিরাত উপকূলে চারটি তেল ট্যাংকারে ও সৌদি আরবের তেল পাম্পিং স্টেশনে হামলার প্রেক্ষাপটে এ বৈঠক ডাকা হয়েছে।

২০১৭ সালে জুনে কাতারের বিরুদ্ধে অর্থনৈতিক ও কূটনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। ইরানের সঙ্গে উষ্ণ সম্পর্ক ও সন্ত্রাসবাদের সমর্থনের অভিযোগ আনা হয় উপসাগরীয় ক্ষুদ্র দেশটির বিরুদ্ধে।

উপসাগরীয় আরব শাসকদের এ বৈঠকে উপস্থিত থাকতে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি আমন্ত্রণ গ্রহণ করেছেন। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ তাকে এ আমন্ত্রণ পাঠিয়েছেন।

উপসাগরীয় সহযোগিতা সংস্থার(জিসিসি) প্রধানের মাধ্যমে কাতারে এ চিঠি হস্তান্তর করেছে সৌদি আরব।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত