জাপানকে কেন এফ-৩৫ যুদ্ধবিমান দেবেন ট্রাম্প?

  যুগান্তর ডেস্ক    ২৭ মে ২০১৯, ১৯:২৩ | অনলাইন সংস্করণ

এফ-৩৫ যুদ্ধবিমান
এফ-৩৫ যুদ্ধবিমান। ফাইল ছবি

সামরিক সক্ষমতা বাড়াতে যুক্তরাষ্ট্রের কাছে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান কিনতে চেয়েছে জাপান। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাপানকে ১০৫টি যুদ্ধবিমান দিতে আগ্রহ প্রকাশ করেছেন। খবর এনডিটিভির।

সোমবার ট্রাম্প টোকিওতে একটি সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চার দিনের সরকারি সফরে জাপানে সস্ত্রীক অবস্থান করছেন।

সংবাদ সম্মেলনে ট্রাম্প আরও বলেন, প্রতিরক্ষা সক্ষমতার আরও উন্নয়ন করতে জাপানের চেষ্টাকে যুক্তরাষ্ট্র সবসময়ই সমর্থন করে আসছে।

সম্প্রতি মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন জানিয়েছে, জাপান বেশকিছু জাহাজকে বিমানবাহী জাহাজে পরিণত করার ক্ষমতা রাখে। যাতে সমুদ্রের ওপর যুদ্ধ বিমান উড়তে পারে।

জাপান সরকার তার দুটি ইজুমো-ক্লাস হেলিকপ্টারবাহী জাহাজকে বিমানবাহী জাহাজে পরিণত করবে যাতে সমুদ্রের ভেতর যুদ্ধ বিমান বহন ও উড়ানো যায়। তাছাড়া অত্যন্ত উঁচু মাত্রার ক্ষমতাসম্পন্ন বিমান কেনার কথাও বিবেচনা করছে টোকিও।

এদিকে, জাপানের বাণিজ্যবিষয়ক পত্রিকা নিক্কি প্রথম এফ-৩৫ বিমান কেনার খবর দিয়েছে এবং বিমান কেনার কাজে ৮৮০ কোটি ডলার খরচ হবে বলে জানা গেছে।

তবে সামিরক বিশ্লেষকরা মনে করছেন, হঠাৎ করে জাপানকে এফ-৩৫ যুদ্ধবিমান দেয়া মার্কিনি নয়া কৌশল।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×