শবে কদরের রাতে ইরানে চিকিৎসকদের অন্যরকম ইবাদত!

  কামরুজ্জামান নাবিল ৩০ মে ২০১৯, ১২:১৭ | অনলাইন সংস্করণ

ইরানে মসজিদের সামনে রোগীদের ফ্রি সেবা দিচ্ছেন চিকিৎসকরা। ছবি কৃতজ্ঞতা: কামরুজ্জামান নাবিল
ইরানে মসজিদের সামনে রোগীদের ফ্রি সেবা দিচ্ছেন চিকিৎসকরা। ছবি কৃতজ্ঞতা: কামরুজ্জামান নাবিল

পবিত্র মাহে রমজানের শবে কদরের রাতে ইরানের ইসফাহান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকগণ শবে কদরের রাতে আসা ইবাদতকারীদের ফ্রি চিকিৎসা দেবা দেন। চিকিৎসাকেও তারা ইবাদত মনে করেন এখানকার চিকিৎসকরা।

ইরানের বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক সংগঠন 'আঞ্জুমানে ইসলামি দানেশজুয়ান' এর আয়োজনে শবে কদর সালামাত নামের এই কর্মসূচি পালন করা হয়। এতে ইস্পাহান বিশ্ববিদ্যালয়ের মসজিদে শবে কদরের রাতে আসা ইবাদতকারীদের বিভিন্ন ফ্রি চিকিৎসা সেবা দেওয়া হয়।

ইস্পাহান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সংগঠনটির মুখপাত্র আলী নাসরুল্লাহী জানান, মানুষকে সেবা করাও একটি ইবাদত তাই আমরা এই কর্মসূচির উদ্যোগ নিয়েছি। আমরা রমজান মাসের শেষ দশকের বিজোড় রাতগুলো তথা শবে কদরের রাতগুলোতে ইস্পাহানের বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষদের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি।

এই কর্মসূচির মাঝে ছিল ফ্রি ডায়াবেটিকস পরীক্ষা, প্রেসার মেপে দেয়া, প্রাথমিক চক্ষু পরীক্ষা, ওজন মেপে দেয়া, প্রাথমিক ডেন্টাল পরীক্ষা, গর্ভবতী মহিলাদের পরামর্শ প্রদান, ফিজিওথেরাপি ইত্যাদি চিকিৎসা প্রদান।

কার্যক্রমটি রাত ১১টা থেকে শুরু হয়ে সাহরির সময় পর্যন্ত অব্যাহত থাকে। গত তিন রাতে সহস্রাধিক মানুষ এই কর্মসূচির আওতায় চিকিৎসা সেবা নিয়েছেন। এই কর্মসূচিকে সাধারণ মানুষ সাধুবাদ জানিয়ে আঞ্জুমানে ইসলামি দানেশজুয়ান সংগঠনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে। লেখক:

লেখক: কামরুজ্জামান নাবিল

শিক্ষার্থী, ডক্টর অব মেডিসিন (এমডি) ইস্পাহান মেডিকেল বিশ্ববিদ্যালয়, ইরান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×