মধ্যপ্রচ্যে শান্তির পথে বাধা ইসরাইল: ইইউ

  যুগান্তর ডেস্ক ০২ জুন ২০১৯, ১৫:২০ | অনলাইন সংস্করণ

মধ্যপ্রচ্যে শান্তির পথে বাধা ইসরাইল: ইইউ

ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিবাদী ইসরাইলের অবৈধ বসতি গড়ে তোলার সম্প্রসারণবাদী নীতির নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ২৮ জাতির এ সংস্থা বলেছে, ইসরাইলের এ দখলদার নীতি মধ্যপ্রচ্যে শান্তির পথে প্রধান বাধা।

শনিবার প্রকাশিত এক বিবৃতিতে ইইউ বলেছে, পূর্ব জেরুজালেমসহ ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের এই অবৈধ বসতি স্থাপন নীতির কঠোর বিরোধিতা করে ইউরোপের দেশগুলো।

ইসরাইলের এই কর্মকাণ্ড আন্তর্জাতিক আইন অনুসারে অবৈধ এবং শান্তির পথে বাধা। খবর হারেৎসের।

দখলদার ইসরাইলের গৃহায়ণ মন্ত্রণালয় চলতি সপ্তাহে নতুন করে বায়তুল মুকাদ্দাস বা পূর্ব জেরুজালেম শহরে ৮০০ বাড়ি নির্মাণের দরপত্র আহ্বান করেছে। এরপর ইউরোপীয় ইউনিয়ন এক বিবৃতির মাধ্যমে এ নিন্দা জানালো।

ইইউ’র মুখপাত্র মাজা কোসিজানসিয়া ইইউ’র বিবৃতি পড়ে শোনান। এতে বলা হয়- পূর্ব জেরুজালেমে বসতি নির্মাণ ও সম্প্রসারণবাদিতা কথিত দুই রাষ্ট্রভিত্তিক সমাধানকে ক্ষতিগ্রস্ত করবে।

১৯৬৭ সালে ছয়দিনের যুদ্ধে পশ্চিম তীর ও পূর্ব বায়তুল মুকাদ্দাস দখল করে নেয়ার পর সেখানে ২৩০টির বেশি অবৈধ বসতি গড়েছে ইসরাইল এবং এসব বসতিতে ছয় লাখের বেশি ইহুদিবাদী বসবাস করে।

ঘটনাপ্রবাহ : ফিলিস্তিনিদের ঘরে ফেরার বিক্ষোভ

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×