ফিলিস্তিনি শিশুদের শ্রেণিকক্ষ নিলামে তুলতে যাচ্ছে ইসরাইল

  যুগান্তর ডেস্ক ০২ জুন ২০১৯, ১৬:৪১ | অনলাইন সংস্করণ

ফিলিস্তিনি শিশুদের শ্রেণিকক্ষ নিলামে তুলতে যাচ্ছে ইসরাইল
ছবি: গার্ডিয়ান

অধিকৃত পশ্চিমতীর থেকে গত বছর জব্দ করা ফিলিস্তিনি শিশুদের শ্রেণিকক্ষ নিলামে তুলতে যাচ্ছে অবৈধ ইহুদিরাষ্ট্র ইসরাইল। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের বরাতে আরব নিউজ এ খবর দিয়েছে।

খবরে বলা হয়েছে, ইসরাইলি দৈনিক ম্যারিভে এই নিলাম তোলা নিয়ে একটি বিজ্ঞাপন প্রকাশ করা হয়েছে। আগামী সপ্তাহে দেশটির বেসামরিক প্রশাসন কার্যালয়ে এই নিলাম তোলা হতে পারে।

ইসরাইলি বাহিনী এসব শ্রেণিকক্ষ ভেঙে তার দরজা, জানালাসহ অন্যসব উপকরণ জব্দ করেছিল। ফিলিস্তিনি শিশুদের জন্য ইউরোপীয় ইউনিয়ন এসব শ্রেণিকক্ষ উপহার দিয়েছিল।

শ্রেণিকক্ষ ভাঙচুর করার পর জেরুজালেম ও রামাল্লায় ইউরোপীয় মিশন ইসরাইলি কর্তৃপক্ষের বিরুদ্ধে নিন্দা জানিয়েছিল।

এছাড়া একই জায়গায় নতুন করে শ্রেণিকক্ষ নির্মাণ করে দেয়ার আহ্বান জানিয়ে ইউরোপ বলেছিল, প্রতিটি শিশুর পড়াশোনা করার অধিকার রয়েছে। কাজেই শিশুদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান অলঙ্ঘনীয় নিরাপদ স্থান হিসেবে বিবেচনা করে তাদের অধিকারের সুরক্ষা, সম্মান ও পূর্ণতা দেয়া রাষ্ট্রের দায়িত্ব।

বিবৃতিতে ইউরোপ জানায়, আন্তর্জাতিক আইন অনুসারে দখলদার শক্তি হিসেবে নিজের বাধ্যবাধকতা থেকে ফিলিস্তিনিদের বাড়ি-সম্পদ ধ্বংস ও জব্দ না করতে ইসরাইলি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×