ট্রাম্প বিশ শতকের ফ্যাসিস্টের মতো: সাদিক খান

  যুগান্তর ডেস্ক ০২ জুন ২০১৯, ২০:১৪ | অনলাইন সংস্করণ

ট্রাম্প বিশ শতকের ফ্যাসিস্টের মতো: সাদিক খান
ছবি: গার্ডিয়ান

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড বিভিন্ন সমাবেশে সমর্থকদের উদ্দেশ্যে বক্তৃতায় যেসব ভাষা ব্যবহার করেন, সেটাকে বিশ শতকের ফ্যাসিস্টের মতো বলে উল্লেখ করেন লন্ডনের মেয়র সাদিক খান।-খবর গার্ডিয়ান অনলাইন

সোমবারে ডোনাল্ড ট্রাম্পের লন্ডন সফরের আগে এই বিস্ফোরক বক্তব্য ছোড়েন লন্ডনের এই মুসলিম মেয়র।

অবজারভারের একটি কলামে ডোনাল্ড ট্রাম্পকে দেয়া লালগালিচা সংবর্ধনার নিন্দা জানিয়েছেন তিনি। তিন দিনের সফরে ব্রিটিশ রানির অতিথি হিসেবে ট্রাম্পের সঙ্গে তার স্ত্রী মেলানিয়াও থাকবেন।

তার আগমনের প্রতিবাদে মঙ্গলবার ব্রিটেনের রাজধানীতে বিপুল সমাবেশ হওয়ার কথা রয়েছে। সাদিক খান বলেন, ক্রমবর্ধমান বৈশ্বিক হুমকির একটি নিকৃষ্টতম উদহারণ হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তার মতে, বিশ্বজুড়ে উগ্রপন্থার সংখ্যা বাড়ছে। আমাদের কঠোর পরিশ্রমে অর্জিত অধিকার, স্বাধীনতা ও মূল্যবোধের জন্য এসব উগ্রপন্থীরা হুমকি হিসেবে দেখা দিয়েছে। অথচ এই অধিকার ও স্বাধীনতা নিয়ে গত ৭০ বছরেরও বেশি সময় ধরে আমাদের উদারপন্থা, গণতান্ত্রিক সমাজব্যবস্থা মূল্যায়িত হয়েছে।

২০১৬ সাল থেকেই ট্রাম্পের সঙ্গে দ্বন্দ্ব লেগে আছে সাদিক খানের। তখন ইসলাম নিয়ে মার্কিন প্রেসিডেন্টের দৃষ্টিভঙ্গি অজ্ঞতায় পূর্ণ বলে মন্তব্য করেন এই মেয়র।

এসময় সাদিক খানকে আইকিউ পরীক্ষার আহ্বান জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। গত জুলাইয়ে তিনি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে সাদিক খান সঠিক ভূমিকা নিচ্ছে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×