ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা অর্থনৈতিক সন্ত্রাসবাদ: জারিফ

প্রকাশ : ০৩ জুন ২০১৯, ১২:২৫ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

ছবি: এবিসি নিউজ

শর্ত ছাড়াই তেহরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনার প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে তার দেশের আলোচনায় বসার সম্ভাবনা নেই।

ইরানের ওপর চাপ অব্যাহত রেখে এমন কোনো আলোচনা ফলপ্রসূ হবে না বলেও জানান তিনি। এটিকে তিনি অর্থনৈতিক সন্ত্রাসবাদের সঙ্গে তুলনা করেন।

রোববার মার্কিন নিউজ চ্যানেল এবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

ইরানের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞাকে ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’ আখ্যায়িত করে জারিফ বলেন, নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে যুক্তরাষ্ট্র ইরানের সাধারণ জনগণকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। তারা চাপ প্রয়োগ করে আমাদের আলোচনায় বসাতে চায় কিন্তু তেহরান এমন কোনো চাপের সামনে নতিস্বীকার করবে না।

জারিফ জানান, চাপ প্রয়োগ করে আলোচনায় বসালে এমন আলোচনা অন্য কোনো দেশের সঙ্গে হয়তো সামান্য সময়ের জন্য উপকারী হতে পারে, তবে ইরানের ব্যাপারে এমন পন্থা অবলম্বন করা হলে তা ফলহীন হবে, এটি নিশ্চিতভাবে আমি বলতে পারি।

সাক্ষাৎকারে ইরানের পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেন, খাদ্য ও ওষুধ আমদানির জন্য আর্থিক লেনদেনের পথ বন্ধ করে যুক্তরাষ্ট্র ইরানে খাদ্যদ্রব্য ও ওষুধ প্রবেশে বাধা দিচ্ছে। মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়েছে বলেও জানান তিনি।