কলকাতায় চাঁদ দেখা গেছে, ঈদ বুধবার

  যুগান্তর রিপোর্ট ০৪ জুন ২০১৯, ২১:৪১ | অনলাইন সংস্করণ

কলকাতায় চাঁদ দেখা গেছে, ঈদ বুধবার

বাংলাদেশে শাওয়াল মাসের চাঁদ দেখা না গেলেও পার্শ্ববর্তী অঞ্চল ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে।

আগামীকাল বুধবার (৫ জুন) সেখানে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

আজ ৪ জুন (মঙ্গলবার) সন্ধ্যার পর কলকাতার মসজিদ-ই-নাখোদা মারকাজি রুয়াত-ই-হিলাল কমিটি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

তবে চাঁদ না দেখা যাওয়ায় বাংলাদেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে বৃহস্পতিবার (৬ জুন)।

বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আজ মঙ্গলবার রাত ৮টা ৫০ মিনিটে চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে ধর্ম প্রতিমন্ত্রী অ্যাভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ ঘোষণা দেন, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী দেশের কোথাও থেকে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসাবে রমজান ৩০ টি পূর্ণ করে আগামী ৬ জুন বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর পালিত হবে।

ধর্ম প্রতিমন্ত্রী আরও বলেন, দেশের কয়েকটি স্থানে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা রেখেছে। সে হিসাবে আগামীকাল রোজা রাখলে তাদের জন্য ৩১টি রোজা হয়ে যাবে। এ বিষয়ে জানাচ্ছি, তাদের সিদ্ধান্ত তাদেরই। তাদের দায় আমাদের ঘাড়ে নিব না। আমরা কোরআন ও হাদিসের আলোকেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে কাল রোজা রাখতে হবে।

এরপর জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত নিয়ে কোনো বিতর্ক না করতে আহ্বান জানান তিনি।

এদিকে আজ বুধবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো ঈদুল ফিতর উদযাপন করছে। গতকাল সেখানে শাওয়ালের চাঁদ দেখা গেছে।

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ১৬৪৩৩১৭
বিশ্ব ১৩,৬৭,১৮৩২,৯৪,১০১৭৬,৫৫১
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত