যুক্তরাষ্ট্র ভ্রমণে নাগরিকদের সতর্ক করলো চীন

  যুগান্তর ডেস্ক ০৫ জুন ২০১৯, ২২:০৩ | অনলাইন সংস্করণ

যুক্তরাষ্ট্র ভ্রমণে নাগরিকদের সতর্ক করলো চীন
ছবি: বিবিসি

যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক বন্দুক হামলায় প্রাণহানির ঘট্নায় দেশটিতে নাগরিকদের ভ্রমণে সতর্কতা জারি করেছে চীন।

বাণিজ্য যুদ্ধ ও দক্ষিণ চীন সাগর-তাইওয়ান নিয়ে যখন দুই পরাশক্তির মধ্যে উত্তেজনা বাড়ছে, তখন এই সতর্কতা জারি করলো বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ চীন।

সতর্কতা জারি করে যুক্তরাষ্ট্র ভ্রমণে ঝুঁকির বিষয়টি নাগরিকদের পুরোপুরি মূল্যায়ন করতে বলেছে বেইজিং। ডাকাতি ও বন্দুক সহিংসতার মতো হুমকির বিষয়ে নাগরিকদের সতর্ক করেছে চীনা সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে বিবিস এমন খবর দিয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এছাড়া যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনী জিজ্ঞাসাবাদের নামেও চীনা নাগরিকদের হয়রানি করছে।

এ ভ্রমণ সতর্কতার বিষয়ে চীনা সম্প্রচারমাধ্যম সিসিটিভিতে একজন উপস্থাপক বলেন, যুক্তরাষ্ট্রে সম্প্রতি ঘন ঘন এলোপাতাড়ি গুলি, ডাকাতি ও চুরির ঘটনা ঘটছে। চীনের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় যুক্তরাষ্ট্র ঘুরতে যাওয়ার ক্ষেত্রে পর্যটকদের ঝুঁকির বিষয়গুলো ভালোভাবে মূল্যায়ন করতে বলেছে।

এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং এক সংবাদ সম্মেলনে বলেছেন, বর্তমান পরিস্থিতিতে এই সতর্কতা দরকার ছিল।

গত মে মাসেই চীনা পণ্যের ওপর শুল্ক বৃদ্ধি এবং চীনের প্রযুক্তি পণ্যের প্রতিষ্ঠান হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করে দুই পরাশক্তির সাম্প্রতিক দ্বন্দ্বে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে যুক্তরাষ্ট্র।

গত বছর দুই দেশই একে অপরের পণ্যে কয়েক বিলিয়ন ডলারের শুল্ক আরোপ করেছে। এতে বাণিজ্য ব্যাহত এবং বিশ্ব অর্থনীতি ক্ষতির মুখে পড়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, সম্প্রতি যুক্তরাষ্ট্রে প্রবেশ ও দেশটি থেকে চলে আসতে জিজ্ঞাসাবাদ এবং বিভিন্ন সাক্ষাতকারের নামে চীনা নাগরিকদের হয়রানি করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×