ইরানের মোকাবেলায় ইসরাইল এখনও নিঃসঙ্গ: সাবেক মোসাদপ্রধান

  যুগান্তর ডেস্ক ০৭ জুন ২০১৯, ১৮:৫৬:৫০ | অনলাইন সংস্করণ

ছবি: জেরুজালেম পোস্ট

ইরানের হুমকি মোকাবেলায় অধিকাংশ ক্ষেত্রে ইসরাইল একটি নিঃসঙ্গ রাষ্ট্র বলে মন্তব্য করেছেন ইহুদি রাষ্ট্রটির গোয়েন্দা সংস্থা মোসাদের সাবেক প্রধান ডান্নি ইয়াটম।

আন্তর্জাতিক প্রতিরক্ষার বিষয়ে জেরুজালেম পোস্টকে তিনি বলেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞাকে দেখতে দুর্বল মনে হলেও এই প্রথমবারের মতো তা কার্যকর হতে যাচ্ছে। কারণ ইরানের অর্থনীতি ক্রমে ভয়ঙ্কর অবনতির দিকে যাচ্ছে।

ইরানের কাছ থেকে আসা ক্রমাগত হুমকি মোকাবেলায় মধ্যপ্রাচ্যে বিমানবাহী রণতরী, বি-৫২ বোমারু বিমান ও প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

এসব সত্ত্বেও ইরানের মোকাবেলায় ইসরাইল নিঃসঙ্গ বলে এই সাবেক গোয়েন্দা মন্তব্য করেন।

সিরিয়াসহ অন্যান্য অঞ্চল থেকে যুক্তরাষ্ট্র যেভাবে সেনাপ্রত্যাহার করে নিচ্ছে, তা মাথায় রেখেই তিনি বলেন, আগে ইরাক, আফগানিস্তান ও সিরিয়ায় বিশাল মার্কিন বাহিনী ছিল। যার মধ্যে স্থলবাহিনীও ছিল। কিন্তু এখন তা সব প্রত্যাহার করে নেয়া হচ্ছে।

বর্তমানে ইয়াটমের সবচেয়ে বড় উদ্বেগ হচ্ছে, ইসরাইলের বিরুদ্ধে সিরিয়ার ভূখণ্ডে ইরানের নতুন ফ্রন্ট খুলতে যাওয়া। ইসরাইলের বিরুদ্ধে লড়াইয়ে প্রধান ছায়াবাহিনী হিজবুল্লাহর কাছে অস্ত্র সমর্পণে একটা ভূখণ্ডগত সম্পর্ক স্থাপন করতে চাচ্ছে ইরান।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত