নিখোঁজের ৮ দিন পর উদ্ধার হলো ভারতীয় বিমান

  যুগান্তর ডেস্ক ১১ জুন ২০১৯, ১৮:০৬ | অনলাইন সংস্করণ

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

অবশেষে ভারতীয় বিমানবাহিনীর নিখোঁজ এএন-৩২ বিমানের সন্ধান পাওয়া গিয়েছে। সেনা ও বিমানবাহিনীর অব্যাহত অভিযানে নিখোঁজ হওয়ার ৮ দিন পর মঙ্গলবার অরুণাচল প্রদেশে বিমানটির সন্ধায় পাওয়া যায়।

হারিয়ে যাওয়া ওই বিমানের খোঁজ দিতে ৫ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছিল ভারতীয় বিমানবাহিনী। খবর এনডিটিভি ও আনন্দবাজারের।

দেশটির বিমানবাহিনী এক বিবৃতিতে জানায়, অরুণাচল প্রদেশের লিপোর ১৬ কিলোমিটার উত্তরে বিমানটির ধ্বংসাবশেষ উদ্ধার করতে সক্ষম হয়েছে তারা।

গত ৩ জুন আসামের জোরহাট থেকে ১৩ জন আরোহী নিয়ে এএন-৩২ বিমানটি উড্ডয়ন করে। উড্ডয়নের কিছুক্ষণের মধ্যে বিমানটি নিখোঁজ হয়ে যায়। ওইদিন দুপুর ১২টা ২৭ মিনিটে উড্ডয়ন করেছিল বিমানটি। সর্বশেষ দুপুর ১টার দিকে শেষবারের মতো রাডারের সঙ্গে যোগাযোগ করে।

ভারতীয় বিমানবাহিনী জানায়, নিখোঁজ হওয়ার পর থেকে গত এক সপ্তাহ ধরেই এই অঞ্চলে বিমানটির খোঁজে তল্লাশি অভিযান অব্যাহত রেখেছিল বিমানবাহিনী। মঙ্গলবার অরুণাচল প্রদেশের ওই অঞ্চলে তল্লাশি অভিযান চালাচ্ছিল বিমানবাহিনীর এমআই-১৭ হেলিকপ্টার। তখন বিমানের ধ্বংসাবশেষ দেখতে পায় তারা। তবে বিমানের আরোহীরা বেঁচে আছেন কি না সে বিষয়টি এখনও স্পষ্ট নয় বলে জানিয়েছে ভারতীয় বিমানবাহিনী।

বিমানটি নিখোঁজ হয়ে যাওয়ার পর তল্লাশি অভিযানে নামে বিমানবাহিনীর সি-১৩০জে বিমান, সুখোই এসইউ-৩০, নৌসেনার পি৮-আই বিমান। এ ছাড়াও অভিযানে সেনাবাহিনীর হেলিকপ্টারও অংশ নেয়। ইসরোর উপগ্রহ এবং ড্রোনেরও সাহায্য নেওয়া হয় ।

দুর্গম পাহাড়ি এলাকা এবং প্রতিকূল আবহাওয়া ওই অভিযানে তাদের সামনে কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল সেনা সূত্রে জানানো হয়েছে। কিন্তু তার পরও তল্লাশি অভিযান বন্ধ রাখা হয়নি।

সেনা সদস্যদের পাশাপাশি, অরুণাচলের সি ইয়োমির শিকারিদেরও উদ্ধারকাজে লাগানো হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×