লিচু খেয়ে ভারতে ৫৩ শিশুর মৃত্যু

  যুগান্তর ডেস্ক ১৩ জুন ২০১৯, ১৫:৫২ | অনলাইন সংস্করণ

লিচু খেয়ে ভারতে ৫৩ শিশুর মৃত্যু
ছবি: সংগৃহীত

বিষাক্ত লিচু খাওয়ার পর প্রাণঘাতী মস্তিষ্ক রোগে আক্রান্ত হয়ে ভারতে অন্তত ৫৩ শিশু নিহত হয়েছে। গত দশ দিনে দেশটির বিহার প্রদেশের মুজাফফরপুর জেলার দুটি হাসপাতালে এসব প্রাণহানির ঘটনা ঘটে। খবর ডেইলি মেইলের।

উত্তরাঞ্চলীয় প্রদেশটি লিচু উৎপাদনের জন্য বিখ্যাত। ১৯৯৫ সালের পর থেকে বিহার মুজাফফরপুর এবং পার্শ্ববর্তী কয়েকটি জেলায় লিচুর মৌসুমে এ ধরনের প্রাণঘাতী রোগের বিস্তার ঘটে।

২০১৪ সালেও এই রোগে আক্রান্ত হয়ে বিহারে অন্তত ১৫০ জনের প্রাণহানি ঘটেছিল। স্থানীদের ভাষায় এই রোগকে ‘চামকি বুখার’ বলা হয়।

বিহারের জ্যেষ্ঠ স্বাস্থ্য কর্মকর্তা অশোক কুমার সিং বলেন, নিহত প্রত্যেক শিশুর মস্তিষ্কে অ্যাকিউট এনসেফালিটিস সিনড্রোমের (এইএস) উপস্থিতি পাওয়া গেছে। নিহত শিশুদের অধিকাংশের রক্তে হঠাৎ করেই গ্লুকোজের পরিমাণ কমে যায়।

একই ধরনের অসুস্থতা নিয়ে আরও ৪০ শিশু হাসপাতালের আইসিইউতে ভর্তি রয়েছে বলে জানান।

বিহারের শ্রীকৃষ্ণ মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের প্রধান মেডিকেল কর্মকর্তা এস পি সিং বলেন, আমরা এই শিশুদের বাঁচাতে সর্বোচ্চ চেষ্টা করছি।

গত বছরও লিচু খাওয়ার পর ভারতে কমপক্ষে ৪০ জন নিহত হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×