ঝাড়খণ্ডে মাওবাদীদের হামলায় ৫ পুলিশ নিহত

  যুগান্তর ডেস্ক ১৫ জুন ২০১৯, ১৫:৪৬ | অনলাইন সংস্করণ

ঝাড়খণ্ডে মাওবাদীদের হামলায় ৫ পুলিশ নিহত
ছবি: সংগৃহীত

ভারতের পূর্ব ঝাড়খণ্ড রাজ্যে সন্দেহভাজন মাওবাদীদের হামলায় পাঁচ পুলিশ সদস্য নিহত হয়েছেন। শুক্রবার এ হামলার ঘটনা ঘটেছে বলে এএফপির খবরে বলা হয়েছে।

রাজ্যের সিনিয়র পুলিশ কর্মকর্তা এম. লি মীনা বলেন, একটি মার্কেটে পুলিশ টহল দিচ্ছিল। এ সময় বিদ্রোহীরা তাদের প্রথম নিরস্ত্র করে খুব কাছ থেকে গুলি করে হত্যা করে।

তাদের হত্যা করে অস্ত্র লুট করে নেয়া হয়েছে বলে তিনি দাবি করেন। ‘হত্যাকাণ্ডের পর মাওবাদীরা পালিয়ে গেছে। তাদের ধরতে অতিরিক্ত বাহিনী সেখানে পাঠানো হয়েছে।’

ঝাড়খণ্ড ভারতের সবচেয়ে দরিদ্র রাজ্যের একটি হলেও সেখানে খনিজ সম্পদে ভরপুর। ভূমি, সম্পদ ও কর্মসংস্থানসহ অধিকতর অধিকারের দাবিতে রাজ্যটিতে বিদ্রোহীরা কয়েক দশক ধরে লড়াই চালিয়ে যাচ্ছেন।

ষাটের দশকে গেরিলা ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘাত শুরু হওয়ার পর থেকে কয়েক হাজার লোক সেখানে হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। চীনা বিপ্লবী নেতা মাও জেদংয়ে অনুপ্রাণিত হয়ে এ বিদ্রোহী শুরু হয়।

ভারতের অন্তত ২০টি রাজ্যে মাও বিদ্রোহীদের উপস্থিতি রয়েছে বলে মনে করা হচ্ছে। কিন্তু মহারাষ্ট্র, ছত্তিশগড়, উড়িষ্যা ও বিহারে তারা বেশ সক্রিয়।

রাজ্যের পাহাড়ি ও বনাঞ্চলে সক্রিয় বিদ্রোহীদের মোকাবেলায় হাজার হাজার পুলিশ ও বিশেষ কমান্ডো মোতায়েন করেছে ভারত সরকার।

বৃহস্পতিবার ছত্তিশগড় পুলিশ জানায়, বন্দুকযুদ্ধে তারা দুই মাওবিদ্রোহীকে হত্যা করেছে।

হামলার নিন্দা জানিয়ে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী রঘুবর দাস পুলিশ সদস্যদের আত্মত্যাগ বৃথা যাবে না বলে মন্তব্য করেছেন। মাওবাদী বিদ্রোহীদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চালানোরও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

তিনি বলেন, তারা এ রাজ্যে তাদের শেষ দিনগুলো গুনতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×