ট্যাংকারে হামলা: ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করল ইরান

  যুগান্তর ডেস্ক ১৬ জুন ২০১৯, ১৫:০৬ | অনলাইন সংস্করণ

ট্যাংকারে হামলা: ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করল ইরান
তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাকেয়ার

তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাকেয়ারকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।

ওমান সাগরে দুটি তেল ট্যাংকারে রহস্যজনক হামলার জন্য ইরানকে দায়ী করে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট যে বক্তব্য দিয়েছেন, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউরোপবিষয়ক মহাপরিচালক মাহমুদ বারিমনি শনিবার ওই মন্ত্রণালয়ে ম্যাকেয়ারকে তলব করে ব্যাখ্যা চান এবং তা প্রত্যাহারের আহ্বান জানান।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট শুক্রবার অভিযোগ করেন, মধ্যপ্রাচ্যকে তার ভাষায় অস্থিতিশীল করতে ইরান ওই দুই তেল ট্যাংকারে হামলা চালিয়েছে। খবর দ্যা ইন্ডিপেন্ডেন্টের।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক এ সম্পর্কে বলেন, বিভিন্ন বিষয়ে আমেরিকার ভিত্তিহীন অভিযোগের প্রতি লন্ডনের অন্ধ সমর্থনের কারণে ব্রিটিশ সরকার দেশে-বিদেশে সমালোচিত হচ্ছে।

বারিমনির সঙ্গে বৈঠকে ব্রিটিশ রাষ্ট্রদূত ম্যাকেয়ার ইরানের এ প্রতিবাদকে তাৎক্ষণিকভাবে লন্ডনকে জানানোর প্রতিশ্রুতি দেন।

গত বৃহস্পতিবার সকালে ওমান সাগরে দুটি বিশাল তেলবাহী ট্যাংকে সন্দেহজনক হামলা হয়। এতে বিস্ফোরণের পর আগুন ধরে যায়। একটি জাহাজ জাপানি মালিকানাধীন, অন্য জাহাজটি মারশাল আইল্যান্ডের।

হামলার পর পরই নিকটবর্তী দেশগুলোতে বিপদ সংকেত পাঠানো হয় এবং দ্রুতই ইরানি উদ্ধারকারী জাহাজ হামলার শিকার জাহাজ দুটি থেকে সব ক্রুকে উদ্ধার করে।

ঘটনার পর পরই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানকে দায়ী করেন এবং সৌদি আরব ও ব্রিটেন তাতে সমর্থন দেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×