ইরানকে দুষলেও যুদ্ধ চাচ্ছেন না সৌদি যুবরাজ

  যুগান্তর ডেস্ক ১৬ জুন ২০১৯, ১৫:২৯ | অনলাইন সংস্করণ

ইরানকে দুষলেও যুদ্ধ চাচ্ছেন সৌদি যুবরাজ
ছবি: এএফপি

ওমান উপসাগরে দুটি তেল ট্যাংকারে হামলার ঘটনায় ইরানের ওপর দায় চাপালেও কোনো যুদ্ধে জড়াতে চায় না বলে জানিয়েছেন সৌদি আরবের সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমান।-খবর রয়টার্সের

রোববার প্রকাশিত এক সাক্ষাতকারে ইরানের বিরুদ্ধে আন্তর্জাতিক চূড়ান্ত অবস্থান দাবি করেছেন সৌদি যুবরাজ।

বৃহস্পতিবার ইরান উপকূলে দুটি তেল ট্যাংকারে হামলার ঘটনায় ইরানকে দুষছে যুক্তরাষ্ট্র। এতে মধ্যপ্রাচ্যে বড় ধরনের সংঘাতের আশঙ্কা তৈরি হয়েছে।

তবে বৈশ্বিক জাহাজ চলাচল ও তেল পরিবহনের এক অপরিহার্য জলপথ হরমুজ প্রণালীর দক্ষিণে ওই হামলার ঘটনায় নিজেদের কোনো ভূমিকা থাকার কথা অস্বীকার করেছে তেহরান।

যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনা প্রশমনে ভূমিকা রাখতে জাপানের প্রধানমন্ত্রী সিনজো অ্যাবে যখন ইরান সফরে যান, তখন নরওয়েজিয়ান মালিকানাধীন ফ্রন্ট অ্যালটায়ার ও জাপানি মালিকানাধীন কোকুকা কারেইজাস নামের ট্যাংকার দুটিতে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

সৌদি মালিকানাধীন আস-শারক আল-আওসাত পত্রিকাকে দেয়া সাক্ষাতকারে যুবরাজ বলেন, তেহরানে জাপানি প্রধানমন্ত্রীর সফরকে সম্মান দেখায়নি ইরান সরকার। উত্তেজনা কমাতে অ্যাবে যে ভূমিকা রাখতে চেষ্টা করছেন, তার জবাবে দুটি তেল ট্যাংকারে হামলা চালিয়ে জবাব দিয়েছে ইরান।

যুদ্ধের প্রতি নিজের অনাগ্রহ পুনর্ব্যক্ত করে মোহাম্মদ বিন সালমান বলেন, সৌদি আরব যুদ্ধ না চাইলেও জনগণ এবং গুরুত্বপূর্ণ যেকোনো স্বার্থের বিরুদ্ধে হুমকির মোকাবিলায় কোনো দ্বিধা করবে না।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×