ভারতে জঙ্গি হামলার আশঙ্কা পাকিস্তানের, কাশ্মীরে হাই এলার্ট

প্রকাশ : ১৬ জুন ২০১৯, ১৬:৫৪ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

ছবি: সংগৃহীত

কাশ্মীরের পুলওয়ামায় ফের জঙ্গি হামলার আশঙ্কায় বাড়তি নিরাপত্তা জোরদার করেছে ভারত।  পাকিস্তানের গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে ভারতকে এ বিষয়ে সতর্ক করার পরই কাশ্মীরে বাড়তি সতর্কতা জারি করা হয়।  

পাক গোয়েন্দাদের পাঠানো রিপোর্ট অনুযায়ী, অবন্তিপুরার কাছে গাড়িতে আইইডি বিস্ফোরণ ঘটানোর ছক কষছে হামলাকারীরা।  গাড়িভর্তি আইইডি নিয়ে হামলাকারীরা ওই এলাকায় ঢুকে পড়েছে।  হামলার বিষয়টি যুক্তরাষ্ট্রকেও অবহিত করেছে পাকিস্তান।  

ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে গোলাগুলিতে জাকির মুসা নামে এক সন্ত্রাসী গত মাসে নিহত হয়।  সেই মৃত্যুর প্রতিশোধ নিতেই নতুন করে হামলার পরিকল্পনা করেছে জঙ্গিরা।  জাকির মুসা আল কায়দার শাখা সংগঠন আনসার ঘজওয়াত উল হিন্দের প্রধান ছিলেন। 

২০১৭ সাল থেকে উপত্যকায় সক্রিয়ভাবে জঙ্গি কার্যকলাপ চালাচ্ছিল জাকির মুসা। 

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় আত্মঘাতী বিস্ফোরণে প্রায় ৪০ জন সিআরপিএফ জওয়ান নিহত হয়েছিল।  এ ঘটনায় পাকিস্তানকে দায়ী করে পাক অধিকৃত কাশ্মীরের বালাকোটে অভিযান চালায় ভারতীয় বিমানবাহিনী। ওই ঘটনাকে কেন্দ্র করে দু’দেশের সম্পর্কের চূড়ান্ত অবনতি হয়।

তবে দু’দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠার কথা বলছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।  সে হিসেবে জঙ্গি হামলার বিষয়ে নিজেদের প্রাপ্ত তথ্য জানিয়ে ভারতকে সতর্ক করল পাকিস্তান। 

সূত্র: আনন্দবাজার ও নিউজ এইটিন