জেরুজালেম নিয়ে ইসরাইলের দাবি প্রত্যাখ্যান এরদোগানের

  অনলাইন ডেস্ক ১৬ জুন ২০১৯, ১৮:২৮ | অনলাইন সংস্করণ

সিআইসিএ  সম্মেলনে এরদোগান
ছবি: সংগৃহীত

জেরুজালেমকে নিজেদের রাজধানী হিসেবে ঘোষণা করা একটি মীমাংসিত বিষয় বলে ইসরাইল যে দাবি করেছে, তুরস্ক তা প্রত্যাখ্যান করেছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। খবর ডেইলি সাবাহ অ্যারাবিকের।

শনিবার তাজিকিস্তানের রাজধানী দুশানবের নাভরুজ প্রাসাদে ২৭টি দেশের রাষ্ট্রপ্রধানদের নিয়ে আয়োজিত কনফারেন্স অন ইন্টারেকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজার্স ইন এশিয়ার (সিআইসিএ) পঞ্চমতম সম্মেলনে এ কথা বলেন তিনি।

এরদোগান বলেন, জেরুজালেমের ব্যাপারে নতুন করে যেসব পদক্ষেপ নেয়া হয়েছে, আমরা তা প্রত্যাখ্যান করছি।

ফিলিস্তিনের ব্যাপারে তুরস্কের সক্রিয় মনোভাব রয়েছে জানিয়ে তুর্কি প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিন সংকটকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করে তুরস্ক।

পাশাপাশি ফিলিস্তিন বিষয়ে জাতিসংঘের বিভিন্ন প্রস্তাব এবং জেরুজালেমের ঐতিহাসিক ও আইনগত অবস্থানকে সম্মান জানানোর জন্যও সব দেশের প্রতি আহ্বান জানান এরদোগান।

সিআইসিএ সম্মেলনে বিশ্বের রাজনৈতিক, অর্থনৈতিক, মানবিক ও পরিবেশগত বিষয়ে নতুন চ্যালেঞ্জ ও হুমকি নিয়ে আলোচনা করছেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানেরা।

নির্যাতিত রোহিঙ্গাদের দুর্দশার ব্যাপারেও কথা বলেন প্রেসিডেন্ট এরদোগান। বলেন, তুরস্ক রোহিঙ্গাদের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে এবং তুরস্ক আশা করে যে যত তাড়াতাড়ি সম্ভব এই মানবিক সঙ্কটের সমাধান হবে।

ফিলিস্তিন ও রোহিঙ্গা ইস্যু ছাড়া সিরিয়া, কাশ্মীর ও আফগান বিষয়েও কথা বলেন তিনি। সিআইসিএর পঞ্চমতম সম্মেলনে তুরস্ত, রাশিয়া, চীন, ভারতসহ ২৭টি দেশ অংশ নিয়েছে। এ সম্মেলনে বাংলাদেশের পক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অংশ নিয়েছেন।

ঘটনাপ্রবাহ : ফিলিস্তিনিদের ঘরে ফেরার বিক্ষোভ

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×