মধ্যপ্রাচ্যে আরও সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

  যুগান্তর ডেস্ক ১৮ জুন ২০১৯, ১২:৫০:৪৭ | অনলাইন সংস্করণ

আগামী ১০ দিনের মধ্যে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে বিদ্যমান পরমাণু চুক্তি থেকে বেরিয়ে নিজেদের ইউরেনিয়াম মজুদ ও সমৃদ্ধকরণ মাত্রা বাড়ানোর ঘোষণা দিয়েছে ইরান।

সোমবার দেশটির পরমাণু শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালভান্দি এ ঘোষণা দেন। খবর বিবিসির।

এদিকে ইরানের এ ঘোষণার কয়েক ঘণ্টা পরই যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে নিরাপত্তার অজুহাতে অতিরিক্ত এক হাজার মার্কিন সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষা সচিব প্যাট্রিক শানাহান জানান, ইরানের ‘বৈরী আচরণের’ পরিপ্রেক্ষিতে সেনা মোতায়েনের ঘোষণা দেয়া হয়েছে।

এ ঘোষণার পর মার্কিন নৌবাহিনী ওমান উপসাগরে তেলের ট্যাংকারে সাম্প্রতিক হামলায় ইরানের সংযোগ আছে দাবি করে নতুন কিছু ছবিও প্রকাশ করে। যদিও শুরু থেকেই এ ধরনের অভিযোগকে ভিত্তিহীন দাবি করে আসছে ইরান।

অন্যদিকে চলমান পরিস্থিতি নিরসনে যথাযথ ভূমিকা পালন না করে সময়ক্ষেপণের জন্য ইউরোপীয় দেশগুলোকে অভিযুক্ত করেছে ইরান।

২০১৫ সালে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর সঙ্গে পরমাণু নিয়ন্ত্রণবিষয়ক ওই চুক্তি স্বাক্ষর করে ইরান। বিনিময়ে দেশটির ওপর থেকে অর্থনৈতিক অবরোধ তুলে নেয়া হয়।

কিন্তু গত বছর ইউরোপীয় মিত্রদের বাধা সত্ত্বেও ওই চুক্তি থেকে বেরিয়ে যান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে ইরানের ওপর তেল রফতানিসহ বিভিন্ন বিষয়ে একের পর এক অবরোধ আরোপ করে যুক্তরাষ্ট্র। বর্তমানে এ নিয়ে দুই দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

ইরান জানিয়েছে, আগামী ২৭ জুনের মধ্যে দেশটি ইউরোপের সঙ্গে করা ওই পরমাণু চুক্তির একাংশ থেকে বেরিয়ে যাবে।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত