খরার প্রকোপ থেকে বাঁচাতে বন্যপ্রাণী বিক্রি

  যুগান্তর ডেস্ক ২০ জুন ২০১৯, ২২:২২ | অনলাইন সংস্করণ

খরার প্রকোপে মারা যাচ্ছে বণ্যপ্রানী
খরার প্রকোপে মারা যাচ্ছে বণ্যপ্রানী। ছবি: সংগৃহীত

ভয়াবহ খরার কারণে বন্যপ্রাণী বিক্রি করে দিচ্ছে নামিবিয়ায়। তাপপ্রবাহ এবং পানির অভাবে সেখানে প্রতিদিন মরছে অসংখ্য পশু-পাখি।

খরার প্রকোপ থেকে বাঁচাতে প্রায় এক হাজার বন্যপ্রাণী নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। খবর দ্য গার্ডিয়ানের।

তাদের বিক্রি করতে নিলামের আয়োজন করেছে কর্তৃপক্ষ। ইতিমধ্যে নিলামে তোলা হয়েছে ১৫০টি স্প্রিং বক, ২৮টি চিতল হরিণ, ৩৫টি ইল্যান্ড, ৬০০টি মহিষ, ৬৫টি অরিক্স, ৬০টি জিরাফ ও ১৬টি কুডুকে।

প্রশাসনের আশা, বন্যপ্রাণীগুলো বিক্রি করে অন্তত ১১ লাখ ডলারের তহবিল গড়ে তোলা যাবে যা বন্যপ্রাণী সংরক্ষণ ও অভয়ারণ্য গড়ার কাজে ব্যবহার করা হবে।

দেশটির পরিবেশ মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, ইতিমধ্যে বিভিন্ন দেশের একাধিক বিনোদন পার্ক ও অভয়ারণ্য কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে নামিবিয়া।

গত এপ্রিলে মাসে প্রকাশিত দেশটির কৃষি মন্ত্রণালয়ের রিপোর্ট অনুযায়ী, খরার কারণে এ পর্যন্ত প্রায় ৬৩ হাজার ৭০০ পশু-পাখি মারা গেছে। খরার কারণে এই সংখ্যাটা আরও বাড়ুক তা চায় না নামিবিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×