নারীকে হেনস্তা করায় ব্রিটিশ প্রতিমন্ত্রী বরখাস্ত

  যুগান্তর ডেস্ক ২২ জুন ২০১৯, ২০:৫৪ | অনলাইন সংস্করণ

নারীকে হেনস্তা করায় ব্রিটিশ প্রতিমন্ত্রী বরখাস্ত
ছবি: সংগৃহীত

পরিবেশ আন্দোলনের এক নারীকে অনুষ্ঠান থেকে ঘাড় ধরে বের দেয়ার কারণে বরখাস্ত হয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ দপ্তরের প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড।

ব্যবসায়ী ও রাজনীতিবীদদের নিয়ে বার্ষিক ভাষণ ও ভোজসভার আয়োজন করছিলেন ব্রিটিশ অর্থমন্ত্রী ফিলিপ হ্যামন্ড। কিন্তু ওই অনুষ্ঠানে পরিবেশবাদী এক নারীকে হেনস্তা করে সমালোচিত হয়েছেন মার্ক ফিল্ড।

বৃহস্পতিবার সন্ধ্যায় লন্ডনের ল্যান্ডমার্ক ম্যানশন হাউস ভবনে এ ঘটনা ঘটে। ঘটনার একটি ভিডিও ফুটেজ বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনার মুখে পড়েন মার্ক ফিল্ড। ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই শুক্রবার তাকে বরখাস্ত করা হয়। তদন্ত চলাকালে তিনি বরখাস্ত থাকবেন।

ভিডিওটিতে দেখা যায়, ল্যান্ডমার্ক ম্যানশন হাউসে ব্রিটিশ অর্থমন্ত্রীর বক্তৃতার সময় পরিবেশবাদী নারীদের একটি দল সেখানে ঢুকে মাইকে স্লোগান বাজিয়ে বিঘ্ন ঘটানোর চেষ্টা করে। ওই সময় বিশাল মিলনায়তনের এক পাশ দিয়ে এক নারী সামনের দিকে এগিয়ে যাচ্ছিলেন।

মার্ক ফিল্ড চেয়ার থেকে উল্টো দিকে ফিরে ওই নারীকে আটকান। তাকে শুরুতে পিলারের সঙ্গে ঠেসে ধরেন। এরপর ঘাড় ধরে ওই নারীকে হল থেকে বের করে দেন।

ঘটনার ব্যাখ্যা দিয়ে মার্ক ফিল্ড বলেছেন, পরিস্থিতিই তাকে এমন কাজ করতে বাধ্য করেছে।

একটি টিভি চ্যানেলে দেয়া সাক্ষাৎকারে মার্ক ফিল্ড জানান, ওই নারীর কাছে অস্ত্র থাকতে পারে, এমন ধারণা থেকেই তিনি ওই নারীকে নিবৃত্ত করেছেন। ঘটনার জন্য ওই নারীর কাছে ক্ষমা চেয়েছেন ফিল্ড।

প্রধানমন্ত্রী তেরেসা মে ভিডিওটি দেখেছেন জানিয়ে এ ঘটনায় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি বিবৃতি দেয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী ঘটনার ভিডিও দেখেছেন এবং এটিকে তার কাছে বেশ উদ্বেগজনক মনে হয়েছে। প্রধানমন্ত্রীর এক মুখপাত্র মার্ক ফিল্ডকে বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেছেন।

ঘটনাটির তদন্ত চলছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×