ইরানে যুক্তরাষ্ট্রের সাইবার হামলা!

  যুগান্তর ডেস্ক ২৩ জুন ২০১৯, ১৩:০১ | অনলাইন সংস্করণ

ইরানে যুক্তরাষ্ট্রের সাইবার হামলা!

ইরানের অস্ত্রব্যবস্থায় সাইবার হামলা চালিয়েছে বলে দাবি মার্কিন গণমাধ্যমের।

মার্কিন এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের ওপর সামরিক অভিযানের সিদ্ধান্ত প্রত্যাহারের পরই তেহরানের অস্ত্রব্যবস্থার ওপর সাইবার হামলা চালানো হয়েছে। খবর নিউইয়র্ক টাইমসের।

গণমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের রকেট ও ক্ষেপণাস্ত্রব্যবস্থা নিয়ন্ত্রণকারী কম্পিউটারের ওপর সাইবার হামলা চালিয়ে তা অকার্যকর করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

সফল ওই সাইবার হামলায় ইরানের অস্ত্রব্যবস্থা অকার্যকর করে দেয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়। তবে এ ব্যাপারে ইরানের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ওমান সাগরে দুটি তেলের ট্যাঙ্কারে হামলা এবং একটি মার্কিন ড্রোন ভূপাতিত করার প্রতিশোধ হিসেবেই ওই সাইবার হামলা চালানো হয়েছে।

ড্রোন ভূপাতিত করার কথা স্বীকার করলেও তেলের ট্যাঙ্কারের বিস্ফোরণের ঘটনা বরাবরই অস্বীকার করে আসছে ইরান। কিন্তু ওই বিস্ফোরণের জন্য ইরানকেই দোষারোপ করেছে যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্র দেশ সৌদি আরব।

পরমাণু অস্ত্র ইস্যুতে বিশ্বের পরাশক্তিগুলোর সঙ্গে ২০১৫ সালে চুক্তি হয়েছিল ইরানের। সে অনুযায়ী নিষেধাজ্ঞাও তুলে নেয়া হয়েছিল এবং ইরানকে তেল রফতানির অনুমতি দেয়া হয়েছিল।

কিন্তু যুক্তরাষ্ট্র গত বছর ওই চুক্তি প্রত্যাহার করে এবং ইরানের ওপর নিষেধাজ্ঞাও জারি করে।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×