ট্রাম্পের ‘চমৎকার’ চিঠি কিমের হাতে

  ২৩ Jun ২০১৯, ২১:৫২:৩৮ | অনলাইন সংস্করণ

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। ছবি: বিবিসি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে একটি ব্যক্তিগত চিঠি পেয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন।

ওই চিঠিটিকে উত্তর কোরীয় নেতা ‘চমৎকার’ বলে উল্লেখ করেছেন। এটির মজাদার বিষয়বস্তু গুরুত্ব দিয়ে ভেবে দেখবেন বলে জানিয়েছেন।

গত ফেব্রুয়ারি মাসে ভিয়েতনামে ট্রাম্প-কিমের বৈঠক কোনো চুক্তি ছাড়াই শেষ হয়। এতে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে আলোচনায় অচলাবস্থা দেখা দেয়।

তবে দুপক্ষের এ পাল্টাপাল্টি দাবির মধ্যেও গত কয়েক মাস ধরে কিম সম্পর্কে বেশ ইতিবাচক কথাবার্তাই বলছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

এ মাসের শুরুতে সাংবাদিকদের ট্রাম্প বলেন, কিমের নেতৃত্বে উত্তর কোরিয়া একটি ‘সম্ভাবনাময় দেশ’।

চিঠি পাওয়ার প্রতিক্রিয়ায় ট্রাম্পের ‘অসাধারণ সাহস’ এরও প্রশংসা করেছেন কিম। উত্তর কোরিয়ার সংবাদ সংস্থা কেসিএনএ এ খবর জানিয়েছে। তবে ট্রাম্পের চিঠি কখন, কিভাবে কিমের কাছে পৌঁছেছে তা প্রকাশ করা হয়নি।

চিঠির বিষয়বস্তু কি তাও জানানো হয়নি এবং হোয়াইট হাউজও এখনো এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

বিবিসি’র সংবাদদাতা বলছেন, ট্রাম্প এবং কিমের ওই বৈঠক ভেস্তে যাওযার পর এ চিঠিটিই দু’দেশের মধ্যে সম্পর্কে প্রথম সবচেয়ে বড় অগ্রগতি।

যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে তার পারমাণবিক কর্মসূচি বাদ দিতে বলছে। আর উত্তর কোরিয়ার দাবি, তাদেরকে নিষেধাজ্ঞা থেকে রেহাই দেওয়া হোক।

গত মে মাসে জাপান সফরকালে কিমকে ‘স্মার্ট গাই’ বলেছিলেন ট্রাম্প। উত্তর কোরিয়ার কাছ থেকে অনেক ভালো কিছু ঘটারও আশা প্রকাশ করেন ট্রাম্প।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত