যুক্তরাষ্ট্রের সাইবার আক্রমণ সফল হয়নি: ইরানি মন্ত্রী

  যুগান্তর ডেস্ক    ২৪ জুন ২০১৯, ১৭:৪২ | অনলাইন সংস্করণ

ইরানে সাইবার আক্রমণ
সাইবার আক্রমণ। প্রতীকী ছবি

ইরানকে লক্ষ্য করে মার্কিন সাইবার আক্রমণ সফল হয়নি বলে দাবি করেছেন ইরানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোহাম্মদ জাভেদ আজারি জাহরোমি।সোমবার তিনি এক টুইট বার্তায় একথা জানান।

এদিকে পেন্টাগনের প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছিল, মার্কিন পরিকল্পনা অনুযায়ী ইরানের সব রকেট লাঞ্চ সিস্টেম অকেজো করে দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলতে থাকা উত্তেজনার মধ্যেই তেহরান ওয়াশিংটনের ড্রোন ভূপাতিত করার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সামরিক হামলার নির্দেশ দেওয়ার পর শুক্রবার ওই সিদ্ধান্ত থেকে সরে আসেন।

এর আগে বৃহস্পতিবার ইয়াহু নিউজ জানায়, মার্কিন যুক্তরাষ্ট্র সাইবার আক্রমণ শুরু করেছেন। তবে প্রেসিডেন্ট প্রচলিত আক্রমণ থেকে সরে এসেছেন।

এদিকে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, শনিবার সাইবার আক্রমণ শুরু হয়েছে। যেটি ছিল পূর্ব পরিকল্পিত। সাইবার আক্রমণে ইরানের রকেট লাঞ্চার সিস্টেম বিকল হয়ে গেছে।

ইরানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোহাম্মদ জাভেদ আজারি জাহরোমি এক টুইট বার্তায় বলেন, তারা সর্বোচ্চ চেষ্টা করেছে, তবে সফলভাবে আক্রমণ করতে পারেনি।

গণমাধ্যম জানতে চেয়েছে ইরানের বিরুদ্ধে সাইবার আক্রমণের দাবি যদি সত্যি হয় এ প্রশ্নে জবাবে তিনি বলেন, গত বছর আমরা ফায়ার ওয়াল (জাতীয়) দিয়ে ৩৩ মিলিয়ন আক্রমণ নিস্ক্রিয় করেছি।

ইরানি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোহাম্মদ জাভেদ আজারি জাহরোমি সাইবার আক্রমণকে ‘সাইবার সন্ত্রাস' বলেও উল্লেখ করেছেন।

তিনি দাবি করেন, এ কম্পিউটার ভাইরাস মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরাইল তৈরি করেছে। এটি আবিষ্কার হয় ২০১০ সালে ইরানের শহর নাটাজে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজে যখন হামলা হয়।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×