উত্তেজনার মধ্যে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের আরও তিন যুদ্ধজাহাজ

  অনলাইন ডেস্ক ২৪ Jun ২০১৯, ২২:৩৭:৫৮ | অনলাইন সংস্করণ

ছবি: আনাদলু

ইরানের সঙ্গে চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে মধ্যপ্রাচ্যে আরও তিনটি যুদ্ধজাহাজ পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের পক্ষ থেকে নতুন করে এ যুদ্ধজাহাজ পাঠানোর ঘোষণা দেয়া হয়। খবর আনাদলু আরবির।

মার্কিন নৌবাহিনীর উদ্বৃতি দিয়ে বার্তা সংস্থা এপি জানিয়েছে, ইতিমধ্যে ওই তিনটি যুদ্ধজাহাজ পারস্য উপসাগরে পৌঁছেছে।

ওই তিনটি জাহাজ এখন বাহরাইনের উপসাগরীয় অঞ্চলে অবস্থান করছে। লোহিত সাগর, আরব সাগর এবং ভারত মহাসাগরের ত্রিমোহনীতে ওই জাহাজগুলো টহল দেবে।

পেন্টাগনের হিসেবমতে, বাহরাইনে এখন ৯ হাজার ৩৩৫ জন মার্কিন সেনা রয়েছে। তবে ওই জাহাজগুলো কোথা থেকে এসেছে তা স্পষ্ট করে জানানো হয়নি।

এদিকে ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার আগে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের সঙ্গে বৈঠকে বসেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এ সময় পারস্য উপসাগরীয় দেশ, ইউরোপ ও এশিয়াকে নিয়ে জোট করে সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্রের বিরুদ্ধে চ্যালেঞ্জে নামার আহ্বান জানান।

সৌদি ও আমিরাতি নেতাদের সাধারণ (কমন) শত্রু ইরানের বিরুদ্ধে কঠোর মার্কিন দৃষ্টিভঙ্গির পক্ষে জোরালো পরামর্শ দেন। সোমবার তারা বলেছে, মার্কিন যে কোনো নতুন নিষেধাজ্ঞা তাদের (ইরান) ওপর কোনো কার্যকর ‘প্রভাব’ পড়বে না।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত