রাশিয়াকে নতুন ক্ষেপণাস্ত্র ধ্বংসের ডেডলাইন দিল ন্যাটো

  যুগান্তর ডেস্ক    ২৫ জুন ২০১৯, ১৯:৫২ | অনলাইন সংস্করণ

রাশিয়ার নতুৃন ক্ষেপণাস্ত্র
রাশিয়ার নতুৃন ক্ষেপণাস্ত্র। ছবি: সংগৃহীত

রাশিয়ার তৈরি নতুন ক্ষেপণাস্ত্র ধ্বংসের ডেডলাইন দিয়েছে ন্যাটো। আগামী আগস্ট মাসের আগে এ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে ইউরোপের বাইরে স্থলভিত্তিক পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র চুক্তি রক্ষার কথা জানানো হয়েছে।

তা না হলে এ অঞ্চল আরও বেশি জোটের কড়া জবাবের মুখোমুখি হবে। মঙ্গলবার ন্যাটোর পক্ষ থেকে এ কড়া বার্তা দেয়া হয়। খবর তুরস্ক ভিত্তিক গণমাধ্যম ইয়েনি শাফাকের।

প্রতিবেদনে বলা হয়, ন্যাটোর প্রতিরক্ষামন্ত্রী এ বিষয়ে আগামী বুধবার পরবর্তী পদক্ষেপের জন্য আলোচনা করবে।

যুক্তরাষ্ট্র বলছে, যদি মস্কো তাদের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধরে রাখে, তাহলে ইউরোপকে পরমাণু হামলার স্বল্প সময়ের নোটিশ দেয়ার অনুমতি দেয়া হবে এবং ১৯৮৭ সালের অন্তর্বর্তী পরিসীমা পারমাণবিক চুক্তি (আইএনএফ) ভাঙা হবে।

সাংবাদিক সম্মেলনে ন্যাটোর সেক্রেটারি জেনস স্টলটেনবার্গ বলেন, আমরা দায়িত্বশীল পথ বেছে নিতে রাশিয়াকে আহ্বান জানাচ্ছি। কিন্তু রাশিয়া তা-ই করবে বলে কোনো আভাস দেখছি না। আমাদের প্রয়োজনে জবাব দিতে হবে।

তবে তিনি এসবের বিস্তারিত জানাতে অস্বীকার করেছেন। কিন্তু কূটনৈতিকরা বলছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধপরিকল্পনা অনুযায়ী পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র সক্ষমতা, সেনাবাহিনীর অধিক প্রশিক্ষণ এবং মার্কিন সমুদ্রভিত্তিক ক্ষেপণাস্ত্র ফের প্রতিস্থাপন- এসব বিষয় নিয়ে ন্যাটো প্রতিরক্ষামন্ত্রীরা বিবেচনা করছেন যে পুরো ইউরোপজুড়ে যুদ্ধ ছড়িয়ে পড়বে।

যুক্তরাষ্ট্র এবং তার ন্যাটো জোট রাশিয়ার ৯এম৭২৯/এসএসসি-৮ মডেলের পারমাণবিক ক্ষমতা সক্ষম ক্রুজ মিসাইলের সিস্টেম ধ্বংস চায়। মস্কো এটি করতে প্রত্যাখ্যান করে আসছে। রাশিয়ার যুক্তি, এটি ‘আইএনএফ’ চুক্তি লঙ্ঘন করছে না।

কোনো রকম সমঝোতা না হলে যুক্তরাষ্ট্র বলছে, তারা ‘আইএনএফ’ চুক্তি থেকে নিজেদের আগামী ২ আগস্ট প্রত্যাহার করবে। এছাড়া নিজস্ব সক্ষমতায় মাঝারি পাল্লার পরমাণু ক্ষেপণাস্ত্র তৈরিতে বাধ্যবাধকতা তুলে উন্নয়নের কাজ করবে।

রুশ সীমান্তের কাছে যুক্তরাষ্ট্র স্থলভিত্তিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করলে ১৯৬২ সালের কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের মতো অবস্থা তৈরি হবে। কিন্তু স্টলটেনবার্গ বলেন, এমন কোনো পরিকল্পনা তাদের হাতে নেই।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×