নিষেধাজ্ঞার মুখে যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপ অসম্ভব: ইরান

  যুগান্তর ডেস্ক ২৭ জুন ২০১৯, ১১:২৪ | অনলাইন সংস্করণ

নিষেধাজ্ঞার মুখে যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপ অসম্ভব: ইরান
ছবি: সংগৃহীত

অব্যাহত হুমকি ও নিষেধাজ্ঞার মুখে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা সম্ভব নয় বলে জানিয়েছে ইরান। জাতিসংঘে ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখত রাভানচি সতর্ক করে দিয়ে আরও বলেছেন, পারস্য উপসাগরের পরিস্থিতি ‘খুবই বিপজ্জনক’। সেইসঙ্গে ইরানের ওপর নিষেধাজ্ঞা ও হুমকির মুখে ট্রাম্প প্রশাসনের সঙ্গে সংলাপে বসা অসম্ভব। খবর এপির।

সম্প্রতি তেলের ট্যাঙ্কারে হামলা ও মার্কিন ড্রোন ভূপাতিত করার পরিপ্রেক্ষিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকের আগে এসব কথা বলেন মাজিদ।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনিসহ দেশটির জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে আর্থিক নিষেধাজ্ঞার আদেশে সই করার কয়েক ঘণ্টা পর যুক্তরাষ্ট্রের আহ্বানে নিরাপত্তা পরিষদের এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ইরানের রাষ্ট্রদূত রাষ্ট্রদূত মাজিদ তাখত নতুন নিষেধাজ্ঞাকে ইরানি জনগণের প্রতি ‘মার্কিন শত্রুতার’ ধারাবাহিকতা বলে আখ্যা দেন। বলেন, ট্রাম্প প্রশাসনের উচিত ওই অঞ্চলে তাদের সামরিক হঠকারিতা বন্ধ, তাদের রণতরীর বহর প্রত্যাহার ও ইরানে জনগণের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ থেকে সরে আসা।

মার্কিন রাষ্ট্রদূত জোনাথন কোহেন আলোচনায় অংশ নিয়ে বলেন, ট্রাম্প প্রশাসনের লক্ষ্য তেহরানকে সংলাপে ফিরিয়ে আনা।

তিনি ১২ মে ও ১৩ জুন তেলের ট্যাঙ্কারে হামলা ও ২০ জুন আন্তর্জাতিক আকাশসীমায় ১০ কোটি ডলার মূল্যের একটি মার্কিন ড্রোন ভূপাতিত করার জন্য ইরানকে দায়ী করেন। ইরান ট্যাঙ্কারে হামলার দায় অস্বীকার করেছে এবং ড্রোনটি তাদের আকাশে ছিল বলে দাবি জানিয়েছে।

রাষ্ট্রদূত জোনাথন কোহেন বলেন, ইরানকে অবশ্যই বুঝতে হবে যে এসব হামলা গ্রহণযোগ্য নয়। এখন সময় এসেছে বিশ্বকে আমাদের সঙ্গে যোগ দিয়ে এ কথা বলা।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×