ইরানে হামলা হলে পাশে থাকার ঘোষণা রাশিয়ার

  যুগান্তর ডেস্ক ২৭ জুন ২০১৯, ১১:৫৩ | অনলাইন সংস্করণ

ইরানে হামলা হলে পাশে থাকার ঘোষণা রাশিয়ার
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনায় শুরু থেকেই ইরানের পাশে রয়েছে বিশ্বের অন্যতন পরাশক্তি রাশিয়া। সোমবার থেকে শুরু হওয়া ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞাকে ‘বেআইনি’ বলেও অবহিত করেছে দেশটি।

এবার আফগানিস্তানবিষয়ক রাশিয়ার বিশেষ দূত জামির কাবুলভ বলেছেন, যুক্তরাষ্ট্র যদি ইরানের বিরুদ্ধে যুদ্ধের মতো কোনো অবিবেচক সিদ্ধান্ত নেয়, তা হলে তেহরান একা থাকবে না বরং বহু দেশ তার পাশে দাঁড়াবে।

বুধবার রাশিয়ার রাজধানী মস্কোয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

জামির কাবুলভ বলেন, ঈশ্বর না করুক- যুক্তরাষ্ট্র যদি এককভাবে দায়িত্বজ্ঞানহীন কোনো পদক্ষেপ নেয়, তা হলে ইরান কখনও একা থাকবে না। শুধু রাশিয়া নয়; বরং অন্য অনেক দেশ ইরানের প্রতি সহানুভূতিশীল।

কাবুলভ বলেন, তেহরান ও ওয়াশিংটনের মধ্যে সশস্ত্র সংঘাতের যে আশঙ্কা রয়েছে, তা এখনও কূটনৈতিক উপায়ে সমাধান করা সম্ভব।

এর আগে রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকোভ যুক্তরাষ্ট্রকে হুশিয়ারি করে বলেন, ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ও তার কার্যালয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন কিছু করতে চাইলে রাশিয়া তা প্রতিহত করবে।

রিয়াবকোভ বলেন, যুক্তরাষ্ট্রের নতুন এই নিষেধাজ্ঞা শুধু উত্তেজনাই বৃদ্ধি করবে। ট্রাম্প প্রশাসনের উচিত ইরানের সঙ্গে আলোচনায় বসা।

তবে নিষেধাজ্ঞা কার্যকর হলে রাশিয়া কী পদক্ষেপ নেবে, তা স্পষ্ট করেননি তিনি।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×