ট্রাম্পের ফিলিস্তিনি পরিকল্পনা ‘শতাব্দীর সেরা চুরি’

  যুগান্তর ডেস্ক    ২৮ জুন ২০১৯, ১৭:৪৭ | অনলাইন সংস্করণ

ট্রাম্পের ফিলিস্তিনি পরিকল্পনা ‘শতাব্দীর সেরা চুরি’
ট্রাম্পের ফিলিস্তিনি পরিকল্পনা ‘শতাব্দীর সেরা চুরি’। ছবি: সংগৃহীত

তুরস্কে থাকা একজন ফিলিস্তিনি বুদ্ধিজীবী সম্প্রতি মার্কিন নেতৃত্বাধীন মধ্যপ্রাচ্যের শান্তি পরিকল্পনা আলোচনাকে ব্যর্থ ও নিরর্থক অনুশীলন বলে মন্তব্য করেছেন।

গত সপ্তাহের বুধবার বাহরাইনে রাজধানী মানামাতে এই সম্মেলনের দ্বিতীয় দিনে শতাব্দীর সেরা সমঝোতা পরিকল্পনায় প্রদর্শিত অর্থনৈতিক অংশ নিয়ে আলোচনা করা হয়।

ইস্তানম্বুলভিত্তিক সেন্টার ফর ইসলাম অ্যান্ড গ্লোবাল অ্যাফেয়ার্স সামি আল-আরিয়ান বার্তা সংস্থা আনাদলুকে বলেন, আলোচনা একটি ক্ষতিকর কর্মশালায় পরিণত হয়েছে। আমি ভবিষ্যদ্বাণী করছি, এটি অচিরেই ব্যর্থ ও শেষ হবে।

মার্কিন পরিকল্পনা অনুযায়ী প্রতিবেশী আরব রাষ্ট্রগুলো ফিলিস্তিনিতে ৫০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। এ উন্নয়ন প্রকল্প গাজা ও পশ্চিম তীরের অবকাঠামো উন্নয়ন করবে পাশাপাশি ফিলিস্তিনি জনগণকে শক্তিশালী করবে।

মার্কিন অর্থনৈতিক পরিকল্পনার বিতর্কিত আলোচনা স্পষ্টভাবে মতবিরোধের ইঙ্গিত করে। বিশেষকরে ফিলিস্তিনিরা এটি প্রত্যাখ্যান কিংবা এতে অনুপস্থিত ছিলেন।

এটিকে শান্তি-সমৃদ্ধির সমঝোতা আখ্যায়িত করা হলেও, ফিলিস্তিনি নাগরিক, ফিলিস্তিনিদের প্রতিরোধ সংগঠন হামাস ও প্রেসিডেন্ট মোহাম্মদ আব্বাসের অনুপস্থিতি কর্মশালা মুখথুবড়ে পড়ে। ফিলিস্তিনিরা অর্থনৈতিক আলোচনা থেকে রাজনৈতিক সমাধান জরুরি বলে মনে করেন। তারা বলছে, অর্থনৈতিক সমাধান অন্য আলোচনার একটি।

আল-আরিয়ান এই কর্মশালার উদ্যোগের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার জামাতা জারড কুশনারকে অভিযুক্ত করেন। এতে ফিলিস্তিনিদের মৌলিক রাজনৈতিক উপাদানগুলোকে এড়িয়ে যাওয়া হয়েছে।

তিনি বলেন, বিশেষকরে স্বাভাবিকভাবে তারা চায় এই অঞ্চলকে একীভূত করে ইসরাইলের নির্দেশে পরিচালনা করতে।

ঘটনাপ্রবাহ : শতাব্দীর সেরা সমঝোতা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×