ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠায় আন্তর্জাতিক আইন প্রয়োজন: জাতিসংঘ

  যুগান্তর ডেস্ক ৩০ জুন ২০১৯, ১২:৩৬:৩৮ | অনলাইন সংস্করণ

আন্তর্জাতিক আইন ছাড়া যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত 'মধ্যপ্রাচ্যে শতাব্দীর সেরা শান্তি পরিকল্পনা' ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠা করতে পারবে না বলে জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের বিশেষ দূত মিশেল লিংক রোববার বলেন, ইসরাইলি দখলদারিত্বের অবসান ঘটিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনে সহায়তা করে এমন একটি আইন প্রণয়নের এখনই উপযুক্ত সময় আন্তর্জাতিক সম্প্রদায়ের।

বাহরাইনে দুদিনের কর্মশালা শেষে এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। খবর আনাদোলুর।

মিশেল লিংক আরও বলেন, যুক্তরাষ্ট্রের তথাকথিত শতাব্দীর সেরা শান্তি পরিকল্পনা মধ্যপ্রাচ্যের ওই অঞ্চলকে আরও অশান্ত করবে। যুদ্ধ পরিস্থিতির সৃষ্টি করবে।

ইসরাইলের সঙ্গে গত পাঁচ দশক ধরে চলতে থাকা ফিলিস্তিনের এ দ্বন্দ্ব-সংঘাত কোনো আলাপ-আলোচনাই বন্ধ করতে পারেনি।

বিবৃতিতে আরও বলা হয়, শান্তি প্রক্রিয়ায় ৬টি বিষয়ের ওপর বেশি জোর দিতে হবে। এগুলো হলো- মানবাধিকার, স্বনির্ভরতা, বসতি, ফিলিস্তিনি শরণার্থী ও নিরাপত্তা।

তিনি আরও বলেন, ১৯৬৭ সালের সীমানা ঠিক রেখে এবং জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন না করা পর্যন্ত মধ্যপ্রাচ্যের এ অঞ্চলে শান্তি আসবে না।

ঘটনাপ্রবাহ : ফিলিস্তিনিদের ঘরে ফেরার বিক্ষোভ

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত