উত্তর কোরিয়ায় প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে পা রাখলেন ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ৩০ জুন ২০১৯, ২০:০৮ | অনলাইন সংস্করণ

উত্তর কোরিয়ায় প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে পা রাখলেন ট্রাম্প
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে উত্তর কোরিয়ায় পা রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার দক্ষিণ কোরিয়া সফররত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হঠাৎ করেই উত্তর কোরিয়ায় প্রবেশ করেন। প্রথম ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে উত্তর কোরিয়ায় প্রবেশ করে ইতিহাস সৃষ্টি করলেন ট্রাম্প।

দুই কোরিয়া সফরে গিয়ে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যবর্তী সীমান্ত নির্দেশক লাইনে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই কোরিয়ার সীমান্তে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

এরপর সীমান্ত রেখা অতিক্রম করে উত্তর কোরিয়ায় প্রবেশ করেন ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প জানিয়েছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের আমন্ত্রণে তিনি উত্তর কোরিয়ায় সীমান্ত অতিক্রম করেছেন। উত্তর কোরিয়ার ‘সীমান্ত রেখা অতিক্রম করে গর্ববোধ’ করছেন বলেও জানিয়েছেন তিনি।

উত্তর কোরিয়ার ভিতরে ১০ কদমের মতো হেঁটে আবার ফিরে এসে দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করেন ডোনাল্ড ট্রাম্প ও কিম জং। দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করে দেশটির প্রেসিডেন্ট মুন জায়ে ইনকে শুভেচ্ছা জানান কিম।

সেখানে দুই কোরিয়ার মধ্যবর্তী ডিমিলিটারাইজ জোনে (ডিএমজেড) দুই নেতা সংবাদ সম্মেলন করেন।

সংবাদ সম্মেলনে কিম তাদের এই সাক্ষাৎকারকে ‘অত্যন্ত উল্লেখযোগ্য’ বর্ণনা করে বলেন, এর মানে হচ্ছে আমরা সহজ হতে পারি এবং ইতিবাচক উত্তর নিয়ে একে অপরের সঙ্গে সাক্ষাৎ করতে পারি।

রোববার দুই কোরিয়ার সীমান্তে নিরস্ত্রীকরণ অঞ্চলে ট্রাম্প-কিমের সাক্ষাতের পর আলোচনায় বসেন দুই নেতা। এ সময় ট্রাম্পের মেয়ে ইভানকা ও উপদেষ্টা ট্রাম্প জামাতা জ্যারেড কুশনার উপস্থিত ছিলেন।

ঘটনাপ্রবাহ : উত্তর কোরিয়া সঙ্কট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×