ভারতীয় মুসলমানদের প্রতিরোধ গড়তে মাহমুদ মাদানীর আহ্বান

  যুগান্তর ডেস্ক ০৬ জুলাই ২০১৯, ১৯:০৩ | অনলাইন সংস্করণ

জমিয়তে উলামা হিন্দের সেক্রেটারি জেনারেল মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী
জমিয়তে উলামা হিন্দের সেক্রেটারি জেনারেল মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী। ফাইল ছবি

উগ্র হিন্দুত্ববাদীদের নির্যাতন প্রতিরোধে মুসলমানদের আত্মরক্ষা ও পাল্টা প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন জমিয়তে উলামা হিন্দের সেক্রেটারি জেনারেল মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী।

মুসলমানদের আত্মরক্ষার অধিকার রয়েছে জানিয়ে মাওলানা মাহমুদ মাদানী বলেন, উন্মত্তদের কাছে হার মানার কোনও কারণ নেই। এতে তারা আরও উৎসাহিত হয়ে উঠবে। নিজেকে রক্ষা করার অধিকার সবার আছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দুত্ববাদী দল বিজেপি টানা দ্বিতীয়বারের সরকার গঠনের পর দেশটিতে মুসলমানদের জোরপূর্বক ‘জয় শ্রীরাম’ স্লোগান দেয়ানো ও মুসলিম যুবকদের পিটিয়ে হত্যার প্রতিক্রিয়ায় এক ভিডিও বার্তায় জমিয়ত সেক্রেটারি এসব কথা বলেন।

কোথাও সমস্যায় পড়লে তা এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়ে মাহমুদ মাদানী বলেন, হিন্দু উন্মত্তদের হাতে আক্রান্ত হলে প্রথমে সরে যাওয়ার চেষ্টা করুন। না পারলে পাল্টা প্রতিরোধ গড়ে তুলুন।

তিনি বলেন, মুসলিমরা তাদের আত্মরক্ষার অধিকার প্রয়োগ করবেন। কঠিন অবস্থার মধ্যে আটকে গেলে মৃত্যু ভয় যেন কোনওভাবে গ্রাস না করে। উন্মত্তদের কাছে হার মানার কোনও কারণ নেই। এতে তারা আরও উৎসাহিত হয়ে উঠবে। নিজেকে রক্ষা করার অধিকার সবার আছে।

ভিডিও বার্তায় মাওলানা মাদানী আরও বলেন, আমি মুসলিম যুবকদের বলব, সাহস সঞ্চয় করুন। দরকারে তাদের সাবধান করে দিন। একা আক্রান্ত হলেও সেখান থেকে পিছিয়ে আসবেন না। যদি সেখানে কোনওভাবে তর্কের মুখে পড়ে যান, তাহলে নিজের পাণ্ডিত্য জাহির করতে দ্বিধা করবেন না।

যে কোনো পরিস্থিতি হাসির মাধ্যমে নিয়ন্ত্রণেরও পরামর্শ দেন তিনি।

জমিয়ত সেক্রেটারি বলেন, এত কিছুর পরেও যদি সব চেষ্টা ব্যর্থ হয়, তাহলেও মৃত্যুর ভয় করবেন না। ভয় পেয়ে নরম হলেও উন্মত্তরা তার সুযোগ নেবে। তারা জোর পেয়ে যাবে। প্রতিরোধের চেষ্টা করুন। নিজের আত্মরক্ষার অধিকার ছাড়বেন না।

এর আগে বিজেপির বাচাল নেতাদের সামলাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আহ্বান জানান এ মুসলিম নেতা।

নির্বাচনে জয় লাভ করায় পরপরই মুসলমানদের বিষয়ে সতর্ক করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠিয়েছিলেন জমিয়তে উলামা হিন্দের জেনারেল সেক্রেটারি মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী।

ওই চিঠিতে শিক্ষা, স্বাস্থ্য এবং কর্মসংস্থানের ক্ষেত্রে ধর্মীয় ভেদাভেদ ভুলে সব নাগরিকদের এক দৃষ্টিতে দেখার জন্য নরেন্দ্র মোদির প্রতি আহ্বান জানানো হয়।

ধর্মীয় উগ্রতার বিষয়ে লক্ষ্য রাখার আহ্বান জানিয়ে মোদিকে মাওলানা মাদানী বলেন, আমরা আশা করছি আপনি ভারতের সংখ্যালঘু মুসলমানদের দিকে বিশেষ দৃষ্টি রাখবেন। যাতে মুসলমানরা ভারতে শান্তিতে বসবাস করতে পারে এবং সাম্প্রদায়িক দাঙ্গা ও ধর্মীয় উগ্রতার কারণে মুসলমানরা ভীতসন্ত্রস্ত না হয়।

প্রসঙ্গত,জমিয়তে উলামায়ে হিন্দ ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ পুরোনো প্লাটফর্ম। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে এ সংগঠনটির জন্ম। উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামে এ দলটির ব্যাপক অবদান রয়েছে।

মাওলানা মাহমুদ মাদানী ব্রিটিশবিরোধী সংগ্রামের প্রাণপুরুষ সাইয়্যেদ হুসাইন আহমদ মাদানীর দৌহিত্র ও সাইয়্যেদ আসআদ মাদানীর ছেলে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×