অস্ট্রেলিয়ার ২১০ টন বর্জ্য ফেরত পাঠাচ্ছে জাকার্তা

  অনলাইন ডেস্ক ১১ Jul ২০১৯, ০০:৫১:৫৬ | অনলাইন সংস্করণ

অস্ট্রেলিয়ার ২১০ টন বর্জ্য ফেরত পাঠাচ্ছে জাকার্তা। ছবি: সংগৃহীত

অন্য দেশের বর্জ্যে নিজ দেশের পরিবেশ দূষণ করতে না পারে তার বিরুদ্ধে পদক্ষেপ নিতেই অস্ট্রেলিয়া থেকে আসা ২১০ টনেরও বেশি বর্জ্য ফেরত পাঠাচ্ছে ইন্দোনেশিয়া।

মঙ্গলবার দেশটির সরকার এ খবর নিশ্চিত করেছে। খবর সিএনএ।

ইন্দোনেশিয়ার সুরাবায়ার তানজুং পেরাক বন্দরের শুল্ক বিভাগের প্রধান বাসুকি সুরায়ান্ত জানান, বর্জ্যতে পরিপূর্ণ আটটি কন্টেইনার জব্দ করা হয়েছে। যার মধ্যে প্লাস্টিকের বোতল,প্যাকেট এবং ব্যবহৃত ডয়াপার, বৈদ্যুতিক বর্জ্য ও নানা ধরনের ক্যান ছিল। অথচ অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ ওগুলোর মধ্যে শুধু ব্যবহার করা কাগজের টুকরার কথা জানিয়েছিল।

দেশটির শুল্ক কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, এ ঘটনার তদন্ত করেছে ইন্দোনোশিয়ার পরিবেশ বিষয়ক মন্ত্রণালয় কারণ যেসব বর্জ্য এসেছে সেগুলো বিপদজনক এবং বিষাক্ত।

ইন্দোনেশিয়া বাতাম দ্বীপ কর্তৃপক্ষ জানায় গত মাসের জার্মান, ফ্রান্স ও যুক্তরাষ্ট্র থেকে আসা ৪৯টি গৃহস্থালিতে ব্যবহার্য বর্জ্যপূর্ণ কন্টেইনারগুলো ফেরত পাঠানো হবে। সম্প্রতি ৫টি বিপজ্জনক কন্টেইনার যা দেখতে এগুলোর মতই সেসব বর্জ্যকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানো হয়েছে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত