ইরান বিষয়ে দ্বিমতের কথা যুক্তরাষ্ট্রকে জানিয়ে দিল রাশিয়া

  যুগান্তর ডেস্ক ১১ জুলাই ২০১৯, ১০:৫৬ | অনলাইন সংস্করণ

ইরানের পাশে রাশিয়া
পারস্য উপসাগরে ইরানের টহল। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনায় শুরু থেকেই ইরানের পাশে রয়েছে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া।

এবার রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ জানালেন, ইরান ও ভেনিজুয়েলার বিষয়ে মার্কিন নীতির সঙ্গে তার দেশ একমত তো নয়ই, বরং দেশ দুটির সঙ্গে যুক্তরাষ্ট্রের আচরণের চরম বিরোধী তারা।

বুধবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী ডেভিড হেইলের সঙ্গে এক বৈঠকে এমন মনোভাবের কথা জানান তিনি।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে নিজেদের মধ্যে মতপার্থক্য কমিয়ে আনার জন্য হেলসিংকিতে রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেছিলেন মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী ডেভিড হেইল। তবে কোনো ফল ছাড়াই শেষ হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন নীতির সঙ্গে দ্বিমতের বিষয়টি ব্যাখ্যা করে রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী রিয়াবকভ জানান, সিরিয়া যুদ্ধ, কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্তকরণ, আফগান সংকট এবং সন্ত্রাসবিরোধী লড়াইয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার কিছু মতের অমিল রয়েছে। কিন্তু ইরান ও ভেনিজুয়েলার ব্যাপারে দুই দেশের অবস্থান সম্পূর্ণ বিপরীত।

পরমাণু সমঝোতা নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে টানাপোড়েনে শুরু থেকেই রাশিয়ার সমর্থন পাচ্ছে ইরান। ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞাকে ‘বেআইনি’ বলেও অবহিত করেছে দেশটি।

অন্যদিকে মার্কিন সরকার ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদোকে দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়ার পর থেকে বিষয়টি নিয়ে ওয়াশিংটনের সঙ্গে মস্কোর মতবিরোধ তুঙ্গে ওঠে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা কয়েকটি দেশ ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে চায়। অন্যদিকে রাশিয়া মাদুরো সরকারের প্রতি সর্বাত্মক সমর্থন ঘোষণা করেছে।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×