স্রেব্রেনিকা গণহত্যা ইউরোপের চোখের সামনেই ঘটেছে: এরদোগান

  যুগান্তর ডেস্ক ১১ জুলাই ২০১৯, ২০:১৬ | অনলাইন সংস্করণ

স্রেব্রেনিকা গণহত্যা ইউরোপের চোখের সামনেই ঘটেছে: এরদোগান
ছবি: এএফপি

স্রেব্রেনিকা গণহত্যার ২৪তম বার্ষিকী পালন করলেন বসনিয়া-হারজেগোভিনার কয়েক হাজার শোকাহত পরিবার। এতে শোক জানিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ইউরোপের চোখের সামনে এই গণহত্যা ঘটেছিল।-খবর ওয়াশিংটন পোস্ট ও আনাদলু অনলাইনের

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সংঘটিতে এটাই সবচেয়ে ঘৃণ্য গণহত্যা। বৃহস্পতিবার নিহতদের স্মরণে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেন শোকাহত পরিবারগুলো।

সার্ব বাহিনী আট হাজার নিষ্পাপ বসনীয় মুসলমানকে নির্বিচারে হত্যা করেছিল তখন। গত ১১ থেকে ২২ জুলাইয়ের মধ্য নিহতদের মধ্যে নতুন ৩৩ জনকে শনাক্ত করা হয়েছে।

এখনো হাজারখানেক বসনীয় মুসলমানের কোনো খোঁজ মেলেনি বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে। নিহত এক ব্যক্তির স্বজন মেভলিদ হালিলোভিস বলেন, এই গণহত্যায় জড়িত অধিকাংশ খুনি এখন মুক্ত অবস্থায় রয়েছে। আমাদের চারপাশেই তারা বসবাস করছে।

তিনি বলেন, এই হত্যাকাণ্ডে জড়িতদের অবশ্যই শাস্তির আওতায় আনতে হবে।

এরদোগান বলেন, ১৯৯৫ সালে স্রেব্রেনিকা গণহত্যার কথা ইতিহাস কখনো ভুলে যাবে না। তিনি বলেন, ইউরোপের চোখের সামনে তখনকার সেই গণহত্যার ঘটনা ঘটেছিল। এতে আট হাজার ৩৭২ নিরপরাধ মানুষকে হত্যা করা হয়েছে। কাজেই ইতিহাস কখনো তা ভুলবে না।

বসনীয়দের প্রতি শোকবার্তা দিয়ে মুসলিম বিশ্বের এই জনপ্রিয় নেতা নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেন।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মঘারিনি ও ইইউ এনলার্জমেন্ট কমিশনার জোহাননেস হান এই গণহত্যাকে আধুনিক ইউরোপের ইতিহাসে মানবতার জন্য এক অন্ধকারচ্ছন্ন মুহূর্ত বলে আখ্যায়িত করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×