পারস্য উপসাগরে ব্রিটেনের নতুন যুদ্ধজাহাজ

  যুগান্তর ডেস্ক ১২ জুলাই ২০১৯, ২১:৫৪ | অনলাইন সংস্করণ

পারস্য উপসাগরে ব্রিটেনের নতুন যুদ্ধজাহাজ
ছবি: এএফপি

জাবাল আল-তারিক প্রণালীতে ইরানের একটি বড় তেল ট্যাংকার আটকের ঘটনায় সংকটের মধ্যে পারস্য উপসাগরে দ্বিতীয় আরেকটি যুদ্ধজাহাজ পাঠাচ্ছে ব্রিটেন। শুক্রবার দেশটির কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা এএফপির খবরে এমন তথ্য পাওয়া গেছে।

ইতিমধ্যে সশস্ত্র ইরানি বোট ব্রিটেনের একটি তেলট্যাংকারকে ধাওয়া করার পর দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা বেড়েছে।

ব্রিটেন বলছে, নিয়মিত রুটিনের অংশ হিসেবে নতুন এই জাহাজটি পাঠানো হচ্ছে। বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ কিন্তু অস্থির একটি জলপথে ব্রিটিশ নৌবাহিনীর উপস্থিতি নিশ্চিত করতেই এই জাহাজ মোতায়েন।

কয়েক দিন আগে ইরানের চারপাশের জলসীমায় সর্বোচ্চ সতর্কতা বাড়িয়েছে যুক্তরাজ্য। দেশটির সরকারের মুখপাত্র বলেছেন, অব্যাহত নৌ নিরাপত্তা নিশ্চিত করতে এইচএমএস ডানকান জাহাজটি মোতায়েন করা হচ্ছে।

এর আগে বুধবার তিনটি দ্রুতগামী ইরানি গানবোটের ধাওয়ার কবলে পড়ে ব্রিটেনের এইচএমএস মন্ট্রোস। ব্রিটিশ কর্মকর্তারা বলেন, হরমুজ প্রণালী দিয়ে তাদের একটি তেলট্যাংকার এগিয়ে যেতে চাইলে বাধা দেয়া হয়েছে।

একটি সূত্র জানায়, ডানকানের মোতায়েন বেশ কয়েকদিন এগিয়ে দেয়া হয়েছে। এই সাময়িক সংকট মুহূর্তে পারস্য উপসাগরে জাহাজ দুটিকে একসঙ্গে মোতায়েন করা হবে।

সপ্তাহখানেক আগে স্পেনের দক্ষিণে ব্রিটিশ অধীনস্ত অঞ্চল জাবাল আল-তারিকে একটি ইরানি তেল ট্যাংকার জব্দ করেছে যুক্তরাজ্যের নৌবাহিনী।

ইউরোপীয় ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ওই ট্যাংকারটি সিরিয়ায় তেল পরিবহন করে নিয়ে যাচ্ছিল বলে ব্রিটেনের অভিযোগ।

এইচএমএস ডানকানে একটি আকাশ প্রতিরক্ষা ডেস্ট্রয়ার রয়েছে। এছাড়া এটিতে একগুচ্ছ হারপুন জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ও ২৮০ জনের বেশি ক্রু রয়েছে।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×