ইসরাইলি হুমকির কড়া জবাব দিল ইরান

  যুগান্তর রিপোর্ট ১৩ জুলাই ২০১৯, ১১:৩৫:৩৭ | অনলাইন সংস্করণ

ইরানের সার্বভৌমত্বের ওপর যেকোনো ধরনের আঘাত আসলে তার দাঁতভাঙা জবাব দেয়া হবে বলে হুশিয়ারি উচ্চারণ করলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি।

সম্প্রতি ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু যুক্তরাষ্ট্রের নির্মিত এফ-৩৫ জঙ্গিবিমান দিয়ে ইরানে হামলা চালানোর হুমকি দেয়ার পর জেনারেল হাতামি এ হুঁশিয়ারি উচ্চারণ করলেন। খবর পার্স নিউজের।

তিনি নেতানিয়াহুর হুমকিকে একটি স্বাধীন দেশের বিরুদ্ধে হুমকি ও বলপ্রয়োগ সংক্রান্ত জাতিসংঘ ঘোষণার সুস্পষ্ট লঙ্ঘন বলে উল্লেখ করেন।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, জাতিসংঘ ঘোষণার ৫১ নম্বর ধারা অনুযায়ী তার দেশ আত্মরক্ষার অধিকার সংরক্ষণ করে। ইরানের সশস্ত্র বাহিনী শত্রুর যেকোনো ধরনের আগ্রাসনের কঠোর জবাব দেয়ার জন্য সব সময় প্রস্তুত অবস্থায় রয়েছে।

এ ছাড়া, তিনি ইহুদিবাদীদের আন্তর্জাতিক নিরাপত্তা বিপন্নকারী বক্তব্যের উপযুক্ত জবাব দেয়ার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান।

নেতানিয়াহু সম্প্রতি দাবি করেন, ইরান ও সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের যেকোনো স্থানে হামলা করার ক্ষমতা এই জঙ্গিবিমানের রয়েছে।

নেতানিয়াহু এমন সময় এ হুমকি দিলেন যখন তেহরান গতমাসে আমেরিকায় তৈরি ‘গ্লোবাল হক’ মডেলের একটি অত্যাধুনিক ড্রোন ইরানের আকাশসীমায় অনুপ্রবেশের কিছুক্ষণে মধ্যেই গুলি করে ভূপাতিত করেছে।

গ্লোবাল হক মডেলের ড্রোন এবং এফ-৩৫ জঙ্গিবিমান একই ধরনের রাডার ফাঁকি দেয়ার প্রযুক্তি ব্যবহার করে। কিন্তু ওই প্রযুক্তি ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে পারেনি।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত