ইতালিতে উগ্র ডানপন্থীদের আস্তানা থেকে মিসাইল উদ্ধার

  যুগান্তর রিপোর্ট ১৬ জুলাই ২০১৯, ১০:৫৩:৫৮ | অনলাইন সংস্করণ

ইতালির উত্তরাঞ্চলে পুলিশের অ্যান্টি-টেররিজম ইউনিট অভিযান চালিয়ে উগ্র-ডান চরমপন্থী গোষ্ঠীগুলোর কাছ থেকে একটি ক্ষেপণাস্ত্রসহ অত্যাধুনিক অস্ত্র উদ্ধার করেছে।

এ ঘটনায় তিন ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ, এদের দুজনকে ফোরলি বিমানবন্দরের কাছ থেকে গ্রেফতার করা হয়েছে। খবর রয়টার্স ও বিবিসির।

গ্রেফতারকৃতরা হলেন- ইতালির সাবেক কাস্টমস কর্মকর্তা ও উগ্র ডানপন্থী ফরচা নুয়াভা পার্টির সক্রিয় কর্মী ফাবিও দেল বেরজিওলো (৫০), সুইজারল্যান্ডের নাগরিক আলেসান্দ্রো মন্তি (৪২) এবং আরেক ইতালীয় নাগরিক ফাবিও বেরনার্দি (৫১) ।

অভিযানে নব্য-নাৎসি প্রচারণা উপকরণও জব্দ করা হয়েছে। যে ক্ষেপণাস্ত্রটি উদ্ধার করা হয়েছে, তা কাতারের সেনাবাহিনী ব্যবহার করে বলে ইতালীয় পুলিশ জানিয়েছে। ক্ষেপণাস্ত্রটি ফ্রান্সের তৈরি মাতরা সুপার ৫৩০এফ বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, পূর্ব ইউক্রেনে রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদী বাহিনীগুলোকে ইতালির কট্টর ডানপন্থীদের সহায়তার বিষয়ে তদন্তের অংশ হিসেবে অভিযানটি চালানো হয়।

তুরিনের স্পেশাল পুলিশ ফোর্স দিগোস অভিযানের নেতৃত্ব দেয়। মিলান, বারিসে, ফোরলি ও নোবারা পুলিশ তাদের সহযোগিতা করে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত