নিষেধাজ্ঞা সত্ত্বেও সাইপ্রাস উপকূলে নৌমহড়া চালাবে তুরস্ক

প্রকাশ : ১৭ জুলাই ২০১৯, ১৭:১৫ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

সাইপ্রাস উপকূলে তেল-গ্যাস অনুসন্ধান করছে তুরস্ক। ছবি: সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা সত্ত্বেও সাইপ্রাস উপকূলে তেল-গ্যাস অনুসন্ধান এবং নৌমহড়া অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে তুরস্ক।

মঙ্গলবার তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ইইউর পদক্ষেপ পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে হাইড্রোকার্বন কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য আমাদের দেশের দৃঢ় সংকল্পকে সামান্যতম প্রভাবিত করবে না।

তুরস্কের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের শাস্তিমূলক ব্যবস্থা সাইপ্রাস উপকূলে তেল ও গ্যাস অনুসন্ধান অব্যাহত রাখতে বাধা হয়ে দাঁড়াবে না বলেও আঙ্কারার পক্ষ থেকে জানানো হয়েছে।

সাইপ্রাসের ব্যাপারে সিদ্ধান্ত নিতে ইইউর ব্যর্থতার বিষয়টি তুরস্ক স্পষ্ট করেছে দাবি করে পররাষ্ট্রমন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়, সাইপ্রাসের ব্যাপারে ইইউর সিদ্ধান্ত পক্ষপাতমূলক এবং একতরফা।

প্রসঙ্গত, সাইপ্রাস উপকূলে তেল-গ্যাস অনুসন্ধান এবং নৌমহড়ার অব্যাহত রাখার বিষয়ে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন।

সোমবার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা তুরস্কের সঙ্গে উচ্চপর্যায়ের রাজনৈতিক বৈঠক বাতিল, বিমান চুক্তি নিয়ে আলোচনা স্থগিত এবং তুরস্কের জন্য নির্ধারিত ইইউর সহায়তা তহবিল হ্রাস করতে সম্মত হন।

এ ছাড়া সাইপ্রাসসহ ইউরোপীয় ইউনিয়নের ২৮টি সদস্য রাষ্ট্রের মন্ত্রীরা তুরস্কের ঋণদান কার্যক্রম বিশেষ করে সার্বভৌম-সমর্থিত ঋণের বিষয়ে পর্যালোচনা করার জন্য ইউরোপীয়ান ইনভেস্টমেন্ট ব্যাংককে আহ্বান জানিয়েছেন।