সুদানে সেনাবাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের ক্ষমতা ভাগাভাগি

  অনলাইন ডেস্ক ১৭ জুলাই ২০১৯, ২১:৫৯ | অনলাইন সংস্করণ

সুদানে সেনাবাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের ক্ষমতা ভাগাভাগি
সুদানে সেনাবাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের ক্ষমতা ভাগাভাগি। ফাইল ছবি

সুদানে ক্ষমতাসীন সামরিক পরিষদের সঙ্গে দেশটির বিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির ‘রাজনৈতিক ঐক্য’ নামে চুক্তি হয়েছে। খবর আরব নিউজ।

সুদানে তিন দশকের স্বৈরশাসন থেকে মুক্তির পর ক্ষমতা চলে যায় সেনাবাহিনীর হাতে। বুধবার গণতন্ত্রকামী বিক্ষোভকারীদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির সমঝোতা হয় দেশটির ক্ষমতাসীন সেনা পরিষদের সঙ্গে।

চুক্তি অনুযায়ী, আগামী তিন বছর পর নির্বাচনের আগ পর্যন্ত উভয় পক্ষ চুক্তিতে পাওয়া ক্ষমতা ভোগ করবে। দুই পক্ষই যৌথ সম্মতিতে ‘রাজনৈতিক ঐক্য’ নামে একটি নথি প্রকাশ করেছে। চুক্তিতে কী কী বিষয় থাকবে তা নিয়ে রাতভর আলোচনার পর তারা এই ঘোষণাপত্রে স্বাক্ষর করে।

ক্ষমতাসীন সামরিক পরিষদের সহকারী প্রধান মোহাম্মদ হামাদান দাগালো সেনাবাহিনীর পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। তিনি বলেন, এই চুক্তি সুদানের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত।

দেশটির সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশির ক্ষমতাচ্যুত হওয়ার পর সেনাবাহিনীর কর্মকর্তারা ক্ষমতা দখলে নেয়। এতে সুদানে রাজনৈতিক অস্থিরতা দেখা দেয়।

জুনে খারতুমে বিক্ষোভকারীরা প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘিরে ফেলে অবস্থান ধর্মঘট করলে সেনাবাহিনী কঠোর ব্যবস্থা নেয়।

এতে অন্তত ১২৮ জন বিক্ষোভকারী নিহত হয়। তবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয় নিহতের সংখ্যা ৬১ জন। সে সময় দেশটির পার্লামেন্ট ভেঙে ফেলা হয়।

এরপর বিক্ষোভকারীদের পক্ষ থেকে বড় ধরনের হুমকি দেয়া হয়।

বুধবার সকালে সামরিক পরিষদের প্রধান জেনারেল হামদান দাগালো বলেন, ‘আমি এই সকালে আপনাদের এমন একটি খবর দিতে পেরে আনন্দিত। সুদানের অসাধারণ জনগণের জন্যই এই চুক্তিটি স্বাক্ষরিত হলো।’

বিক্ষোভকারীদের একজন শীর্ষ নেতা (এফএফসি) ইব্রাহিম আল-আমিন নিশ্চিত করেছেন, উভয় পক্ষের সম্মতিতে একটি ঘোষণাপত্র স্বাক্ষরিত হয়েছে। নতুন একটি সংবিধান প্রণয়নের জন্য উভয় পক্ষের মধ্যে আগামী শুক্রবার থেকে ফের আলোচনা শুরু হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×