সৌদিতে মার্কিন সেনা মোতায়েনে বাদশাহ সালমানের সায়

  যুগান্তর ডেস্ক ২০ জুলাই ২০১৯, ১২:১৪ | অনলাইন সংস্করণ

সৌদিতে মার্কিন সেনা মোতায়েনে বাদশাহ সালমানের সায়
ছবি: গার্ডিয়ান

সৌদি আরবে সেনা মোতায়েন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের দায়িত্বপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ইতিমধ্যে সৌদিতে সেনা ও সরঞ্জাম মোতায়েনের বিষয়টি অনুমোদন করেছে।

বাদশাহ সালমানও মার্কিন সেনাদের আমন্ত্রণের সিদ্ধান্তে সায় দিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স ও গার্ডিয়ানের খবরে এমন তথ্য জানা গেছে।

খবরে বলা হয়েছে, আঞ্চলিক নিরাপত্তা জোরদার করতে ওয়াশিংটনের সঙ্গে যৌথ উদ্যোগে মার্কিন সেনাদের আমন্ত্রণ জানাতে সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাতে সৌদি সরকারি বার্তা সংস্থা এসপিএ বলছে, যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের যৌথ সহযোগিতার ওপর ভিত্তি করে আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা সুরক্ষার আকাঙ্ক্ষা থেকে তারা এমন সিদ্ধান্ত নিয়েছে।

মার্কিন সেনাদের গ্রহণে ইতিমধ্যে অনুমোদন দিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

ইরাক যুদ্ধের শেষ হওয়ার পরে ২০০৩ সাল থেকে মার্কিন বাহিনীকে আমন্ত্রণ জানায়নি সৌদি আরব।

তখন সৌদি আরবে মার্কিন সেনাদের উপস্থিতি ছিল এক যুগের বেশি। কুয়েতে ইরাকের অভিযানের পর ১৯৯১ সালে অপারেশন ডেজার্ট স্ট্রোম শুরু হলে সৌদিতে মার্কিন সেনা মোতায়েন করা হয়।

গত জুনে পেন্টাগন জানিয়েছে, মধ্যপ্রাচ্যে তারা এক হাজার সেনা মোতায়েন করবে। কিন্তু কোথায় তাদের মোতায়েন করা হচ্ছে, তা বলা হয়নি।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×