মালদ্বীপের কাছে চীনা যুদ্ধজাহাজ

  যুগান্তর ডেস্ক ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:১৭ | অনলাইন সংস্করণ

চীনা যুদ্ধজাহাজ

মালদ্বীপে চলমান জরুরি অবস্থার মধ্যেই চলতি মাসে পূর্ব ভারত মহাসাগরে ১১টি চীনা যুদ্ধজাহাজ প্রবেশ করেছে। ওই নৌবহরে দ্রুতগামী বেশ কয়েকটি ডেস্ট্রয়ার, অন্তত একটি ফ্রিগেট, ৩০ হাজার টন ওজনের উভচর ট্রান্সপোর্ট ডক ও তিনটি সাপোর্ট ট্যাঙ্কার রয়েছে।-খবর রয়টার্সের।

যুদ্ধজাহাজগুলোর সঙ্গে মালদ্বীপের চলমান সংকটের কোনো যোগ আছে কিনা, তা বলা হয়নি। কি কারণে ডেস্ট্রয়ার, ফ্রিগেট ও ট্যাঙ্কারগুলো ভারত মহাসাগরে এসেছে তারও কারণ দেখানো হয়নি।

কবে ও কতদিনের জন্য এ নৌবহর মোতায়েন করা হয়েছে, তাও জানা যায়নি।

এশিয়াজুড়ে এবং এর বাইরেও ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ, যোগাযোগ বাড়াতে বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড ইনিসিয়েটিভে যুক্ত হতে মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন চুক্তি করেছে।

এর পর এ দ্বীপরাষ্ট্রটিকে ঘিরে দুই আঞ্চলিক পরাশক্তি ভারত ও চীনের পুরনো বিরোধ দৃশ্যমান হয়ে উঠেছে। মাত্র চারশ কিলোমিটার দূরের দেশ মালদ্বীপের সঙ্গে দীর্ঘদিনের রাজনৈতিক ও নিরাপত্তার বন্ধনের সূত্র ধরে ভারত চার লাখ জনসংখ্যার এ দ্বীপরাষ্ট্রে চীনের উপস্থিতি ঠেকাতে চায়।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালদ্বীপের বিরোধী দলের নেতারাও দেশটির বর্তমান সংকটে হস্তক্ষেপ করতে নয়া দিল্লির প্রতি আহ্বান জানিয়েছে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

 

mans-world

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
close
close
.