কাশ্মীর ইস্যুতে ট্রাম্পকে অনুরোধের কথা মোদির অস্বীকার

  যুগান্তর ডেস্ক ২৩ জুলাই ২০১৯, ১১:১৯ | অনলাইন সংস্করণ

কাশ্মীর ইস্যুতে ট্রাম্পকে অনুরোধের কথা মোদির অস্বীকার

পাক প্রেসিডেন্ট ইমরান খানের সঙ্গে সোমবার হোয়াইট হাউসে বৈঠকে কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করতে আগ্রহী বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তার দাবি, নরেন্দ্র মোদি তাকে দুই সপ্তাহ আগে মধ্যস্থতা করতে অনুরোধ করেছেন। কিন্তু ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ট্রাম্পের এমন দাবি নস্যাৎ করে বলেছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এমন কোনো অনুরোধ মার্কিন প্রেসিডেন্টকে করেননি। কাশ্মীর নিয়ে আলোচনা হলে দ্বিপক্ষীয় স্তরেই তা হবে। খবর বিবিসির।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বর্তমানে তিন দিনের সফরে যুক্তরাষ্ট্রে আছেন। এই সফরে তার সঙ্গী হয়েছেন সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া, আইএসআইপ্রধান ফৈয়জ হামিদ ও পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি।

সোমবার ওভাল অফিসে ইমরানের পাশে বসেই কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার কথা তোলেন ট্রাম্প।

ইমরান প্রথমে বলেন, ভারতের সঙ্গে আলোচনা শুরু হওয়া দরকার। সে কথার সূত্রেই ট্রাম্প যোগ করেন, দুই সপ্তাহ আগে মোদির সঙ্গে আমার কথা হয়েছে।

এ সময় ট্রাম্প বলেন, মোদি জানতে চেয়েছেন- আমি মধ্যস্থতা করতে রাজি আছি কিনা। আমি প্রশ্ন করেছিলাম কোন বিষয়ে? তিনি বলেন, কাশ্মীর সমস্যার সমাধানে।

কারণ বিবাদটা অনেক দিন ধরে চলছে। আমি তাকে জানাই, মধ্যস্থতা করতে পারলে আমি খুশিই হব।’এ কথা শুনে খুশি হয়েছেন ইমরান খান। তিনি বলেন, ‘এটি হলে ১০০ কোটি মানুষের শুভেচ্ছা আপনার সঙ্গে থাকবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্টের বক্তব্য তারা শুনেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্রাম্পকে এমন কোনো অনুরোধ করেননি।

এদিকে জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ট্রাম্পের এমন প্রস্তাবকে স্বাগত জানিয়ে বলেছেন- এর ফলে উপমহাদেশে শান্তি স্থায়ী হতে পারে।

কিন্তু কংগ্রেসের শশী থারুর এক টুইটবার্তায় বলেন, আমার মনে হয় মোদি যা বলছেন তা ট্রাম্প বোঝেননি। অথবা মার্কিন কূটনীতিকরা তাকে বিষয়টি ঠিকভাবে বোঝাতে পারেননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×