সৌদি আরবকে ধন্যবাদ দিল ইরান

  যুগান্তর ডেস্ক ২৩ জুলাই ২০১৯, ১৪:৪৭:০৫ | অনলাইন সংস্করণ

ফাইল ছবি

মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে ছায়াযুদ্ধ ও বৈরিতা সত্ত্বেও জেদ্দা বন্দরে নোঙর করার পর তেহরানের একটি জাহাজ ফেরত পাঠানোয় সৌদি চেষ্টার তারিফ করেছে ইরান।

ইঞ্জিনের ত্রুটির কারণে গত মে মাসে জাহাজটি সৌদি বন্দরে থামাতে হয়েছিল। ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাতে দেশটি আধা সরকারি বার্তা সংস্থা ফারস এমন তথ্য জানিয়েছে।

আব্বাস মৌসাভি বলেন, ইরানি জাহাজটি ফিরে আসার ক্ষেত্রে সৌদি আরব, ওমান ও সুইজারল্যান্ড যে সহায়তা করেছে, তা অবশ্যই প্রশংসাযোগ্য। তাদের জোরদার চেষ্টার কারণে হ্যাপিনেস-১ নামের তেল ট্যাংকারটি ফিরতি যাত্রা সফল ও নিরাপদ হয়েছে।

গত জুলাইয়ে ইরানি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, জাহাজটি মেরামতের খরচ নিয়ে বিতর্কের জেরে সৌদি আরব সেটিকে জেদ্দা বন্দর ছেড়ে যেতে দিচ্ছে না।

এর আগে গত মে মাসে লোহিত সাগরের জেদ্দা উপকূলে ইঞ্জিনে বিভ্রাট দেখা দেয়া তেল ট্যাংকারটিকে উদ্ধারে সহায়তা করেছে সৌদি আরব।

বার্তা সংস্থা এসপিএ’র খবরে বলা হয়েছে, ইরানের কাছ থেকে তাদের তেল ট্যাংকার উদ্ধারে সহযোগিতা চেয়ে অনুরোধ এসেছিল।

জেদ্দা ইসলামিক বন্দর থেকে ৭০ কিলোমিটার দক্ষিণপূর্বে নৌযান হ্যাপিনেস-১ এবং তার ২৬ ক্রু সদস্যকে পাওয়া গেছে। ইঞ্জিন বিভ্রাট ও নিয়ন্ত্রণ হারানোর পর তেল ট্যাংকারটির ক্যাপটেনের কাছ থেকে উদ্ধারের অনুরোধ আসে।

২৬ ক্রু সদস্যের মধ্যে দুই বাংলাদেশিও ছিলেন সেটিতে। সৌদি কোস্ট গার্ড মুখপাত্রের বরাতে এসপিএ জানিয়েছে, তাদের উদ্ধারে জাতিসংঘে ইরানি প্রতিনিধি দলের চার্জ ডি’অ্যাফেয়ার্সের কাছ থেকে সৌদি আরবের স্থায়ী প্রতিনিধি দলের মাধ্যমে আনুষ্ঠানিক অনুরোধ এসেছিল।

খবরে বলা হয়েছে, ক্রুদের উদ্ধারে সব ধরনের পূর্ব সতর্কতা অবলম্বন করা হয়েছে। উদ্ধার অভিযানের সময় যাতে পারিপার্শ্বিক কোনো ক্ষতি না হয়, সেদিকেও নজর দেয়া হয়েছে।

এদিকে মধ্যপ্রাচ্যের দুই আঞ্চলিক শক্তি সৌদি আরব ও ইরান বেশ কয়েকটি ছায়া যুদ্ধে লিপ্ত রয়েছে।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত