ভারতের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আসছে!

  যুগান্তর ডেস্ক ২৪ জুলাই ২০১৯, ১৪:৫১ | অনলাইন সংস্করণ

ভারতের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আসছে!
ছবি: দ্য প্রিন্ট

যুক্তরাষ্ট্রের উদ্বেগকে পাশ কাটিয়ে রুশ প্রতিরক্ষা সরঞ্জাম ক্রয় অব্যাহত রাখায় মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে ভারতের ওপর। নিষেধাজ্ঞার মাধ্যমে মার্কিন প্রতিপক্ষকে মোকাবেলা সম্পর্কিত আইন(সিএএটিএসএ) অনুসারে ভারতের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আসতে পারে।-খবর স্পুটনিকের

ভারতীয় সংবাদভিত্তিক ওয়েবসাইট প্রিন্টকে যুক্তরাষ্ট্রের এক শীর্ষ কর্মকর্তা এমন তথ্য জানিয়েছেন। যেহেতু নয়াদিল্লিকে এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা হস্তান্তরে রাশিয়া যখন কিছুটা সময় নিচ্ছে, সেহেতু তড়িঘড়ি করে ভারতের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আসছে না বলে জানান ওই কর্মকর্তা।

গত তিন বছরে ভারতের সঙ্গে বড় ধরনের কোনো প্রতিরক্ষা চুক্তি সই করেনি যুক্তরাষ্ট্র। অথচ এ সময়ে রাশিয়ার সঙ্গে ভারতীয়দের বেশ কয়েকটি চুক্তি নিয়ে আলোচনা হয়েছে।

ওই কর্মকর্তা বলেন, রাশিয়া থেকে এস-৪০০ ও অন্যান্য প্রতিরক্ষা সরঞ্জাম কিনতে ভারতীয় পরিকল্পনায় যুক্তরাষ্ট্র মারাত্মক উদ্বিগ্ন। কাজেই সিএএটিএসএ আইনের অধীনে ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

২০১৮ সালের অক্টোবর থেকে মস্কোর কাছ থেকে কোটি কোটি ডলারের প্রতিরক্ষা সামগ্রী কেনা নিয়ে ওয়াশিংটন মারাত্মক হতাশ ও অসন্তুষ্ট।

ওই মার্কিন কর্মকর্তা বলেন, এ থেকে পরিত্রাণের একমাত্র উপায় হচ্ছে, ভারতকে যুক্তরাষ্ট্রের উন্নত স্টেলথ যুদ্ধবিমান কিনতে হবে।

তবে যুক্তরাষ্ট্রের সাজার হুমকি সত্ত্বেও রাশিয়া থেকে এস-৪০০ কিনতে যাচ্ছে ভারত। ৫৪৩ কোটি ডলারের কৌশলগত গুরুত্বপূর্ণ চুক্তি নিয়ে এগিয়ে যাচ্ছে দুই দেশ।

গত ১৭ জুলাই ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, ২০২৩ সালের মধ্যে এস-৪০০ ট্রাইমফ ইউনিটের হস্তান্তরের কাজ শেষ হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই মার্কিন কর্মকতা বলেন, কেবল তুরস্কই না, ট্রাম্প প্রশাসন ভারতকেও নিবিড়ভাবে পর্যবেক্ষণে রাখছে।

২০১৭ সালের ২ আগস্ট সিএএটিএসএ আইন প্রণয়ন করা হয়। রুশ যুদ্ধবিমান ও এস-৪০০ ক্রয় করায় গত বছর চীনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এদিকে রুশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনায় তুরস্কের কাছে এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রি বন্ধ করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ঘটনাপ্রবাহ : মার্কিন-তুরস্ক এস-৪০০ বিতর্ক

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×