রুশ এস-৪০০ ক্রয়ে তুরস্ককে দায়ী করছি না: ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ২৭ জুলাই ২০১৯, ১০:৫৪:১৯ | অনলাইন সংস্করণ

ছবি: এএফপি

রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য তুরস্ককে দায়ী করছেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও এস-৪০০ কেনার দায়ে এফ-৩৫ জঙ্গিবিমান প্রকল্প থেকে তুরস্ককে ছাঁটাই করে দিয়েছেন তিনি।

হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি যখন এমন দাবি করেন, তখন রাশিয়ার সামরিক বাহিনীর সঙ্গে ব্যবসা করার জন্য তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয়া হবে কিনা; সে সম্পর্কে কোনো তথ্য দেননি তিনি।-খবর রয়টার্সের

ট্রাম্প বলেন, আমরা তুরস্কের সম্পূর্ণ পরিস্থিতির দিকে নজর রাখছি। এটা একটা কঠিন পরিস্থিতি। আমি তুরস্ককে দায়ী করছি না, এখানে বিভিন্ন পরিস্থিতি তৈরি হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্র যদি এফ-৩৫ যুদ্ধবিমান সরবরাহ না করে, তবে তুরস্ক অন্য দেশ থেকে জঙ্গিবিমান সংগ্রহ করবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

তিনি বলেন, এই কর্মসূচি থেকে তুরস্ককে বাদ দিয়ে এটির প্রয়োজন পূরণ থেকে যুক্তরাষ্ট্র আমাদের বিরত রাখতে পারবে না।-খবর রয়টার্সের

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের পর ওয়াশিংটন দাবি করছে, গত সপ্তাহে তারা ন্যাটো মিত্র তুরস্ককে এফ-৩৫ কর্মসূচি থেকে বের করে দিয়েছে।

এছাড়ার তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞারও হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও সেই হুমকি উড়িয়ে দিয়েছে আংকারা। বরং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে আসা সহানুভূতিসম্পন্ন মন্তব্যের ওপরই ভরসা রাখতে হচ্ছে তুরস্ককে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন শুরু হওয়ার পর গত ১১ দিনের মধ্যে এই প্রথম প্রকাশ্যে কথা বলেন রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি আশা প্রকাশ করে বলেন, এই প্রশ্নে মার্কিন কর্মকর্তারা অবশ্যই যৌক্তিক আচরণ করবেন।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে উন্নত বোয়িং বিমান কেনার বিষয়টি পুনর্বিবেচনা করবেন বলে জানিয়েছেন এই ইসলামপন্থী প্রেসিডেন্ট।

ক্ষমতাসীন একে পার্টির সদস্যদের এক সমাবেশে তিনি বলেন, আমাদের এফ-৩৫ যুদ্ধবিমান দেবে না? পরে অজুহাত দেখাবে, কিন্তু এ বিষয়ে আমাদের আরেকবার উদ্যোগ নিতে হবে। আমরা এই যুদ্ধবিমান অন্যের কাছ থেকে সংগ্রহ করবো।

ঘটনাপ্রবাহ : মার্কিন-তুরস্ক এস-৪০০ বিতর্ক

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত