বরিস জনসনকে নিয়ে যা বললেন তার তুর্কিশ চাচাতো ভাই

  যুগান্তর ডেস্ক ২৭ জুলাই ২০১৯, ১৮:৪০ | অনলাইন সংস্করণ

বরিস জনসনকে নিয়ে যা বললেন তার তুর্কিশ চাচাতো ভাই
ছবি: মেইল অনলাইন

ইতিহাসের সবচেয়ে বাজে প্রধানমন্ত্রী হতে পারেন বরিস জনসন বলে জানিয়েছেন তার তুর্কিশ চাচাতো ভাই সিনান কুনেরালপ।

ব্রিটিশ ট্যাবলয়েড মেইল অনলাইলনকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, তার দূরসম্পর্কীয় এই চাচাতো ভাইয়ের প্রধানমন্ত্রীত্ব চরম ব্যর্থতার মধ্য দিয়ে শেষ হবে, যদি না সে গোঁড়া মতাদর্শ ঝেড়ে ফেলতে না পারে।

ইস্তানবুলভিত্তিক এই ইতিহাসবিদ হাসির ছলে বলেন, তার এই কনিষ্ঠ চাচাতো ভাইয়ের এই আকস্মিক উত্থানে তিনি কিছুটা আনন্দিত, কিছুটা ব্যথিত।

তবে ব্রিটেনের এই নতুন প্রধানমন্ত্রীকে নিয়ে তার কিছুটা সন্দেহ রয়েই গেছে বলে জানান ৭২ বছর বয়সী সিনান কুনেরালপ।

তিনি অবশ্য বরিসের ভাই জো জনসনকে একজন অসাধারণ রাজনীতিবিদ হিসেবে প্রশংসা করেন। বরিস জনসনের পর তার ভাই প্রধানমন্ত্রী হবেন বলে আশা ব্যক্ত করেন তিনি।

তার এই ব্রিটিশ আত্মীয়র প্রধানমন্ত্রী হওয়া খুবই উত্তেজনাকর আখ্যা দিয়ে সিনান বলেন, যদি বরিস সফল হতে চায়, তবে অবশ্যই তাকে উসকানি দেয়া বন্ধ করতে হবে।

তিনি বলেন, বিশ্বের শীর্ষ ১০ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের একজন হলেন বরিস জনসন। কিন্তু তার জন্য অনুশোচনাও বোধ করছি এই কারণে যে তাকে একটা নিরুৎসাহপূর্ণ ও কৃতজ্ঞতাহীন কাজ করতে হচ্ছে।

‘এটা সত্যিই অতিমানবীয় কাজ। যদি সে এটা ভালোভাবে করতে পারে, তবে রাজনৈতিকভাবে মেধাবী বলে প্রমাণিত হবে। আমি বিশ্বাস করি নিজের মতো করে কাজটি শেষ করে সবাইকে চমকে দেবে সে।’

বরিস জনসন ও সিনান কুনারলপের পূর্ব পুরুষ হচ্ছেন তুরস্কের বার্ণাঢ্য রাজনীতিবিদ আলী কেমাল। তিনি একটা সময় ব্রিটেনে ছিলেন এবং তুরস্কে ফিরে যাওয়া আগে লন্ডনে বিয়ে করেন।

উসমানীয় শাসনামলে মাস তিনেক স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন সাংবাদিক আলী কেমাল। পরে তাকে নির্মমভাবে হত্যা করে গাছের সঙ্গে ঝুলিয়ে রাখা হয়েছিল।

বরিসের চেয়ে ১৭ বছর বড় সিনান বলেন, নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীর সামনে দুটি বিকল্প আছে, হয় সে সবচেয়ে সফল হবে, নতুবা সবচেয়ে ব্যর্থ প্রধানমন্ত্রীর তকমা পাবে। তবে সে যাতে ব্রিটেনের সবচেয়ে সফল প্রধানমন্ত্রী হয়, আমি সেই দোয়াই করছি।

‘এজন্যই বলছি, সে যাতে বাস্তববাদিতার চেয়ে বেশি মতাদর্শবাদী না হয়। তার আওয়াজে তাকে যতোটা গোঁড়া বলে মনে হয়, সে যাতে ততটা না হয়।’

তিনি বলেন, বরিস জনসন প্ররোচনাদায়ক। তার প্রপিতামহও এমনটা ছিলেন। কাজেই তাকে খুবই সতর্ক হতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×