ট্যাংকার জব্দ: ব্রিটিশ যুদ্ধজাহাজকে বিপ্লবী গার্ডসের হুমকির অডিও ফাঁস

প্রকাশ : ৩০ জুলাই ২০১৯, ১১:৫৬ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

ছবি: মেইল অনলাইন

ব্রিটিশ পতাকাবাহী তেল ট্যাংকার জব্দের সময় ইরানি বিপ্লবী গার্ডসের এক সদস্য একটি ব্রিটিশ যুদ্ধ জাহাজকে হুশিয়ারি করছেন বলে অডিও প্রকাশ করা হয়েছে।

চলতি মাসে যখন ওই ট্যাংকারটি জব্দ করা হয়, তখন জীবন ঝুঁকিতে না ফেলতে ব্রিটিশ যুদ্ধজাহাজের ক্রুদের হুশিয়ারি করে ইরানি বাহিনী।

মন্ট্রোসে রেডিও সম্প্রচার করে একজন কর্মকর্তা সরাসরি বলছেন, ব্রিটিশ যুদ্ধজাহাজ ফক্সট্রোট ২৩৬, এটা সেপাহ নৌটহল বোট। এই ইস্যুতে আপনারা হস্তক্ষেপ করতে পারেন না।

জবাবে ব্রিটিশ উচ্চারণের একটি কণ্ঠ বলছে, এটা ব্রিটিশ যুদ্ধজাহাজ ফক্সট্রোট ২৩৬: আমি আন্তর্জাতিক স্বীকৃত প্রণালীর কাছেই। আমার সঙ্গে একটি বাণিজ্য নৌযান ট্র্যানজিট পথ দিয়ে পরিচালনা করা হচ্ছে।

তখন ইরানি কর্মকর্তা মন্ট্রোসকে বলেন, যদি তারা হস্তক্ষেপ করে, তবে পরিস্থিতি উত্তেজনার দিকে যাবে: ব্রিটিশ যুদ্ধজাহাজ ফক্সট্রোট ২৩৬, এটা সেপাহ নৌটহল বোট, আপনার জীবন ঝুঁকিতে ফেলবেন না।

গত ১৯ জুলাই তেলের চালান নিয়ে যাওয়ার সময় হরমুজ প্রণালী থেকে স্টেনো ইমপেরো নামের ট্যাংকারটি জব্দ করেন স্কি মুখোশ পরা ইরানি কমান্ডোরা।

জাবাল আল-তারিক প্রণালীতে ব্রিটিশ নৌবাহিনী একটি ইরানি সুপারট্যাংকার জব্দের সপ্তাহ দুয়েক পর এমন ঘটনা ঘটেছে। ব্রিটেনের অভিযোগ, ওই ট্যাংকারটি সিরিয়ায় নিষেধাজ্ঞা অমান্য করে তেল বহন করে নিয়ে যাচ্ছিল।

ইরানের আধা সরকারি সংবাদ সংস্থা তাসনিমে প্রকাশিত ওই ফুটেজে দেখা গেছে, হেলিকপ্টার থেকে রশি বেয়ে ডেকে নামছে ট্যাংকারটি জব্দ করতে।

এমন এক সময় এই অডিও প্রকাশ করা হয়েছে, যখন ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রব বলেছেন যে আন্তর্জাতিক নীতি মেনে ইরানকে অবশ্যই ট্যাংকারটি ফেরত দিতে হবে।