ট্রাম্পের সঙ্গে দেখা না করায় জারিফের ওপর নিষেধাজ্ঞা!

  যুগান্তর ডেস্ক ০৫ আগস্ট ২০১৯, ১৯:৪৫ | অনলাইন সংস্করণ

ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত
ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ না করায় নিজের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে দাবি করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ।

সোমবার তেহরানে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী। খবর ডেইলি সাবাহ আরবির।

তিনি বলেন, গত মাসে নিউইয়র্ক সফরের সময় আমাকে বলা হয়েছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে না বসলে দুই সপ্তাহের মধ্যে আমার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

জারিফ বলেন, যুক্তরাষ্ট্র বাকস্বাধীনতার কথা বললেও বাস্তবে তারা তা বিশ্বাস করে না।

নিজ তৎপরতা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সংলাপ ও কূটনীতির পথ কখনও শেষ হয়ে যায় না,আমি আমার তৎপরতা চালিয়ে যাব।

এদিকে নিউইয়র্ক সফরের সময়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হোয়াইট হাউসে বৈঠকের আমন্ত্রণ পেয়েছিলেন বলে খবর প্রকাশ করেছে নিউইয়র্ক টাইমস। গত শুক্রবার যুক্তরাষ্ট্র ও ইরানের নির্ভরযোগ্য সূত্রের বরাতে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে ম্যাগাজিনটি।

প্রসঙ্গত, ৩১ জুলাই মার্কিন অর্থ মন্ত্রণালয় ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফকে নিষেধাজ্ঞার তালিকাভুক্ত করে।

মার্কিন নিষেধাজ্ঞার ফলে জাভেদ জারিফের কোনো অর্থ যুক্তরাষ্ট্র কিংবা দেশটির কোনো সংস্থায় থাকলে তা বাজেয়াপ্ত করে দেয়া হবে। এ ছাড়া তার বিদেশ সফরও সীমিত হয়ে পড়বে।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন এক বিবৃতিতে বলেন,ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতার বেপরোয়া এজেন্ডা বাস্তবায়ন করছেন জারিফ এবং বিশ্বব্যাপী দেশটির প্রধান মুখপাত্রের ভূমিকা রাখছেন তিনি।

জারিফ সম্প্রতি নিউইয়র্ক সফরে গিয়ে কয়েকটি পশ্চিমা গণমাধ্যমকে সাক্ষাৎকার দেয়ার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উষ্মা প্রকাশ করেছিলেন।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×