ডেঙ্গুকে মহামারী ঘোষণা ফিলিপাইনে

  যুগান্তর ডেস্ক ০৭ আগস্ট ২০১৯, ১০:২২ | অনলাইন সংস্করণ

ডেঙ্গুকে মহামারী ঘোষণা ফিলিপাইনে

ফিলিপাইনে মশাবাহিত রোগ ডেঙ্গুতে ছয়শর বেশি মানুষ মারা যাওয়ার পর এটিকে 'জাতীয় মহামারী' হিসেবে ঘোষণা করা হয়েছে।

ফিলিপাইনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ২০ জুলাই পর্যন্ত অন্তত এক লাখ ৪৬ হাজার মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

গত বছরের এই সময়ের তুলনায় যা ৯৮ শতাংশ বেশি। আর এই সময়ের মধ্যে ডেঙ্গুতে মারা গেছেন ৬২২ জন। খবর সিএনএনের।

কর্মকর্তারা যেন পরিস্থিতি বুঝে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিতে পারেন, সে কারণেই ডেঙ্গুকে মহামারী হিসেবে ঘোষণা করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটি।

এর আগে ডেঙ্গুর প্রকোপের কারণে জুলাই মাসে ‘জাতীয় ডেঙ্গু সতর্কতা’ জারি করেছিল ফিলিপাইন।

ফিলিপাইনের স্বাস্থ্যমন্ত্রী ফ্রান্সিসকো দুকে এক বিবৃতিতে বলেন, কোথায় কোন ধরনের ব্যবস্থা নেয়া প্রয়োজন তা শনাক্ত করতে এবং ডেঙ্গু মোকাবেলায় স্থানীয় প্রশাসন যেন কুইক রেসপন্স ফান্ড ব্যবহার করতে পারে, সে কারণে ডেঙ্গুকে জাতীয় মহামারী হিসেবে ঘোষণা করা হলো।’

এ বছর দেশটিতে সর্বোচ্চ ২৩ হাজার ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন ওয়েস্টার্ন বিসায়াস অঞ্চলে। এ ছাড়া কালাবারজন, জামবোয়াঙ্গা পেনিনসুলা ও নর্দান মিন্দানাও অঞ্চলেও ডেঙ্গুর ভয়াবহ প্রকোপ দেখা দিয়েছে। জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, প্রতি বছরই বিশ্বব্যাপী ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। প্রতি বছর প্রায় ৪০ কোটি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন।

ঘটনাপ্রবাহ : ভয়ংকর ডেঙ্গু

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×