কাশ্মীর নিয়ে ভারতকে নিজের উদ্বেগের কথা জানাল চীন

  যুগান্তর ডেস্ক ১৩ আগস্ট ২০১৯, ০৯:৫৪ | অনলাইন সংস্করণ

কাশ্মীর নিয়ে ভারতকে নিজের উদ্বেগের কথা জানাল চীন
ছবি: ডন অনলাইন

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, অধিকৃত কাশ্মীরের বর্তমান পরিস্থিতি এবং ভারত-পাকিস্তানের মধ্যকার চলমান উত্তেজনা নিয়ে চীন খুবই উদ্বিগ্ন।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্করের সঙ্গে বৈঠকের সময় ওয়াং ই বলেন, চীনারা যে কোনো একতরফা পদক্ষেপের বিরুদ্ধে, যাতে আঞ্চলিক পরিস্থিতি জটিল করে তুলতে পারে।

আঞ্চলিক উত্তেজনার মধ্যেই বর্তমানে তিন দিনের চীন সফরে রয়েছেন জয়শঙ্কর।

ভারত সরকার জম্মু ও কাশ্মীরের সাংবিধানিক স্বায়ত্তশাসনের মর্যাদা কেড়ে নেয়ার পর এ অঞ্চলে চরম উত্তেজনা বিরাজ করছে বলেও জানান ওয়াং।

তিনি বলেন, অত্যন্ত শান্তিপূর্ণ উপায়ে ভারত-পাকিস্তান এই বিরোধের মীমাংসা করবে, এটাই আশা করছি। তাছাড়া ভারতের সাম্প্রতিক পদক্ষেপে চীনের সার্বভৌম অধিকার ও স্বার্থও চ্যালেঞ্জের মুখে পড়েছে। দুই দেশের সীমান্ত এলাকায় নিরাপত্তার জন্য করা চুক্তির সঙ্গে যা যায় না।

এ বিষয়ে চীন মারাত্মকভাবে উদ্বিগ্ন জানিয়ে তিনি বলেন, ভারতীয় পদক্ষেপে সংশ্লিষ্ট ভূখণ্ডে সার্বভৌম অধিকার চর্চার ক্ষেত্রে চীনের কোনো পরিবর্তন আসবে না।

পারস্পরিক আস্থা ও শান্তি এগিয়ে নিতে ভারত পদক্ষেপ নেবে বলে চীনা পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×